শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

GREEN TEA আর BLACK TEA এর মধ্যকার পার্থক্য



green_tea_2লাইফ স্টাইল ডেস্ক :: আমরা সবাই কমবেশি চা খাওয়াই অভ্যাস্ত। সচরাচর আমরা বাজারে দুই ধরনের চা দেখতে পাই। একটা হল Green Tea বা সবুজ চা এবং অন্যটি Black tea বা কালো চা। Black tea বা কালো চা ই আমাদের মাঝে বেশি প্রচলিত। আসুন জেনে নেয়া যাক এদের ভিতরে পারথক্য কি বা আদৌ কোন তফাৎ আছে কিনা।

প্রথমে জেনে নেয়া যাক Green Tea বা সবুজ চা সম্বন্ধে। সবুজ চা তৈরি করা হয় চা পাতাকে সরাসরি শুকিয়ে গুড়ো করার মাধ্যমে। এক্ষেত্রে চা পাতার ফারমেন্টেশন করা হয়না যে কারনে চায়ে Antioxidant এর পরিমান খুব একটা কমে যায়না যা অনেক শরির বৃত্তীয় কাজে সহায়তা করে।

তবে ফারমেন্টেশন না হওয়ার কারনে এর ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান অনেকটা কম থাকে। কিছু কিছু গবেষনায় দাবি করা হয়েছে যে সবুজ চা এর Antioxidant ক্যান্সার প্রতিরধে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তবে কাফেইন এর পরিমান কম হওয়ার কারনে এর সুগন্ধ এবং লিকারের রঙ কাল চা এর মত ততোটা আকর্ষণীয় নয়।

এবার জেনে নিই Black Tea বা কালো চা সম্বন্ধে। Black Tea এর প্রস্তুত প্রনালি অনেকটা Green Tea এর মতই। টবে এক্ষেত্রে চা পাতা গাছ থেকে সংগ্রহের পর ফারমেন্টেশন এর জন্য রেখে দেয়া হয়। এ সময় Antioxidant গুলো Oxidized হয়ে যাই ফলে চায়ে Antioxidant এর পরিমান উল্লেখ যোগ্য ভাবে কমে যাই। কিন্তু চায়ে ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান ফারমেন্টেশন এর সাথে সাথে বৃদ্ধি পাই যা চা এর রঙ এবং স্বাদের উন্নতি ঘটাই।

কালো চা স্বাদ এবং রঙ এর দিক থেকে শ্রেয়তর হলেও স্যাস্থগত দিক বিবেচনাই সবুজ চা পানই শ্রেয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: