বুধবার, ১২ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

৭২তম গোল্ডন গ্লোব অ্যাওয়ার্ডসে মনোনীতদের গল্প



বিনোদন ডেস্ক::  প্রবীণ ও নবীনদের মধ্যে অনেকে মনোনীত হয়েছেন। অনেকে আবার প্রথমবার মনোনয়ন পেয়েছেন। তালিকায় এবারও আছেন মেরিল স্ট্রিপ। এ বছর মনোনীত অভিনয়শিল্পীদের মধ্যে ১০টি উল্লেখযোগ্য দিক জেনে নিন এক ঝলকে।

১. এবারের আসরে চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২৯ জন মনোনীত হয়েছেন। এর মধ্যে আট জন প্রথমবার গ্লোব মনোনয়ন পেলেন। তারা হলেন- ডেভিড ইয়েলোয়ো, এডি রেডমেইন, ফেলিসিটি জোন্স, রোসামুন্ড পাইক, কুভেনজানে ওয়ালিস, ইথান হাউকি, মার্ক রাফালো এবং জে কে সিমন্স। অন্য এক ডজন তারকার সবাই এর আগে গ্লোব জিতেছেন। তারা হলেন- মেরিল স্ট্রিপ, ক্রিস্টোফ ওয়াল্টজ, অ্যামি অ্যাডামস, জুলিয়ান মুর, রিজ উইদারস্পুন, জেসিকা চ্যাস্টেইন, বিল মারে, জোয়াক্যু ফিনিক্স, এমিলি ব্লান্ট, হেলেন মিরেন, রবার্ট ডুভাল ও এডওয়ার্ড নর্টন।

২. টেলিভিশন বিভাগে মনোনীত হয়েছেন ৪০ জন অভিনয়শিল্পী। এর মধ্যে প্রথমবার মনোনয়ন পেয়েছেন ১২ জন। তারা হলেন- লিয়েভ শ্রেইভার, জেফ্রি ট্যাম্বর, জিনা রড্রিগেজ, মার্টিন ফ্রিম্যান, মার্ক রাফালো, অ্যালিসন টোলম্যান, ম্যাট বোমার, অ্যালান কামিং, কলিন হ্যাঙ্কস, উজো আদুবা, জোয়ান ফ্রগাট ও মিশেল মোনাঘান। বাকি ২৮ জনের ১২ জন আগে পুরস্কার জিতেছেন। তারা হলেন- ক্লেয়ার ডেন্স, জুলিয়ানা মারগুলিস, রবিন রাইট, ডন শিয়াডল, রিকি গার্ভেইস, লেনা ডানহ্যাম, এডি ফ্যালকো, জুলিয়া লুইস-ড্রেফাস, জেসিকা লেঞ্জ, বিল মারে, জন ভয়েট ও ক্যাথি বেটস।
এটি মেরিল স্ট্রিপের ২৯তম গোল্ডেন গ্লোব মনোনয়ন। আর কোনো অভিনয়শিল্পী এতবার মনোনীত হননি। ২০১২ সালে জন উইলিয়ামসের ২৫টি মনোনয়ন পাওয়ার রেকর্ড টপকে যান তিনি। ওইবার ‘দ্য আয়রন লেডি’র জন্য পুরস্কারও জেতেন মেরিল।

৪. সর্বাধিক আটবার পুরস্কারজয়ের রেকর্ডও মেরিল স্ট্রিপের দখলে। তবে অভিনয়ের পাশাপাশি প্রযোজনা, পরিচালনা, সেরা মৌলিক গান ও সম্মানসূচক গ্লোব মিলিয়ে ৯টি পুরস্কার পেয়েছেন বারবারা স্ট্রাইস্যান্ড।

৫. কমেডি অথবা মিউজিক্যাল ছবির বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে মনোনীত হেলেন মিরেন ২০০৭ সালে একই সঙ্গে ‘দ্য কুইন’ ছবির জন্য সেরা অভিনেত্রী (ড্রামা) ও ‘এলিজাবেথ ওয়ান’-এর জন্য সেরা অভিনেত্রীর (মিনি সিরিজ অথবা টেলিফিল্ম) পুরস্কার জেতেন। এমন কৃতিত্ব আছে আর তিনজনের। তারা হলেন সিগার্নি ওয়েভার, কেট উইন্সলেট ও জোয়ান প্লোরাইটের।

৬. এ বছর তিনজন দুটি করে বিভাগে মনোনয়ন পেয়েছেন। তাদের মধ্যে জুলিয়ান মুর ‘স্টিল অ্যালাইস’ ও ‘ম্যাপস টু দ্য স্টারস’ ছবির জন্য ড্রামা ও মিউজিক্যাল বা কমেডি দুই বিভাগেই সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন। গোল্ডেন গ্লোবের ইতিহাসে এটা বিরল ঘটনা। ১৯৯৯ সালে ‘দ্য এন্ড অব দ্য অ্যাফেয়ার’ ছবির জন্য সেরা অভিনেত্রী (ড্রামা) এবং ‘অ্যান আইডিয়াল হাজব্যান্ড’-এর জন্য সেরা অভিনেত্রী (কমেডি অথবা মিউজিক্যাল) শাখায় মনোনীত হন। মার্ক রাফালো এবারই প্রথম মনোনয়ন পেলেন, তা-ও আবার দুটি। সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ‘ফক্সক্যাচার’ ছবির জন্য আর সেরা মিনিসিরিজ বা টেলিফিল্ম বিভাগে ‘দ্য নরমাল হার্ট’-এর জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন তিনি। বিল মারেও চলচ্চিত্র ও টিভিতে কাজের জন্য আলাদা দুটি মনোনয়ন পেয়েছেন। সেরা কমেডি অথবা মিউজিক্যাল ছবির বিভাগে ‘সেন্ট ভিনসেন্ট’-এর জন্য সেরা অভিনেতা আর ‘ফক্সক্যাচার’ ছবির জন্য আর সেরা মিনিসিরিজ বা টেলিফিল্ম বিভাগে ‘অলিভ কিটারেজ’-এর জন্য সেরা পার্শ্বঅভিনেতার মনোনয়ন পেয়েছেন তিনি।

৭. এ বছর পুরস্কার জিতলে মনোনীতদের মধ্যে চারজনের স্ট্রাইক রেট হয়ে যাবে ১০০ ভাগ। অর্থাৎ তারা মনোনয়ন পেয়ে কেউই খালি হাতে ফেরেননি। যেমন ক্রিস্টোফ ওয়াল্টজ এর আগে ‘ইংলোরিয়াস বাস্টার্ডস’ ও ‘জাঙ্গো আনচেইন্ড’, এডওয়ার্ড নর্টন ‘প্রাইমাল ফিয়ার’, ক্লেয়ার ডেন্স ‘মাই সো-কল্ড লাইফ’, ‘টেম্পল গ্র্যান্ডিন’ ও ‘হোমল্যান্ড’ (দুইবার) এবং ম্যাথু ম্যাকোনাহে গতবার ‘ডালাস বায়ারস ক্লাব’ ছবির জন্য পুরস্কার জেতেন।

৮. এ নিয়ে টানা ছয়বার ‘দ্য গুড ওয়াইফ’ টিভি সিরিজের জন্য মনোনীত হলেন জুলিয়ানা মারগুলিস। ২০১০ সাল থেকে মনোনীত হয়ে আসা এই অভিনেত্রী শুধু প্রথমবারই পুরস্কার ঘরে নিতে পেরেছেন।

৯. মনোনীত ২৯ জন অভিনয়শিল্পীদের মধ্যে ১০ জন সত্যিকারের ব্যক্তির চরিত্রে অভিনয় করেছেন। ‘ফক্সক্যাচার’ ছবিতে স্টিভ ক্যারেল ও মার্ক রাফালো যথাক্রমে ধনকুবের খুনি জন ডুপন্ট ও রেসলার ডেভ শালৎজ চরিত্রে অভিনয় করেছেন। ‘দ্য ইমিটেশন গেম’ ছবিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের গণিতবিদ অ্যালান টিউরিং ও জোয়ান ক্লার্ক চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে বেনেডিক্ট কাম্বারব্যাচ ও কিরা নাইটলি। ‘সেলমা’য় মার্টিন লুথার কিং জুনিয়র চরিত্রে অভিনয় করেছেন ডেভিড ইয়েলোয়ো। ‘ওয়াইল্ড’ ছবিতে পর্বতারোহী শেরিল স্ট্রেইড চরিত্রে দেখা গেছে রিজ উইদারস্পুনকে। ‘দ্য থিওরি অব এভরিথিং’ ছবিতে বিজ্ঞানী স্টিফেন হকিং চরিত্রে এডি রেডমেইন আর হকিংয়ের প্রথম স্ত্রী জেনের ভূমিকায় অভিনয় করেছেন ফেলিসিটি জোন্স। এ ছাড়া ‘বিগ আইস’ ছবিতে ক্রিস্টোফ ওয়াল্টজ ও অ্যামি অ্যাডামসকে দেখা গেছে যথাক্রমে অন্যের লেখা চুরি করে খ্যাতি পাওয়া ওয়াল্টার কিয়ান ও তার স্ত্রী মার্গারেট চরিত্রে।

১০. বছরটা গিলেনহাল পরিবারের জন্য সুফলা। ভাইবোন জ্যাক গিলেনহাল ও ম্যাগি গিলেনহাল দু’জনই মনোনয়ন পেয়েছেন। সেরা অভিনেতা (ড্রামা) বিভাগে ‘নাইটক্রলার’ ছবির জন্য জ্যাক আর ম্যাগি ‘দ্য অনারেবল ওম্যান’-এর জন্য মনোনীত হয়েছেন সেরা মিনিসিরিজ বা টেলিফিল্ম বিভাগে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: