রবিবার, ৭ মার্চ ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

৫ মাসে ৯৫টি বিচারবহির্ভূত হত্যা!



26. odhikarনিউজ ডেস্ক::
আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সদস্যদের কারণে চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত এ পাঁচ মাসে দেশে ৯৫টি বিচারবহির্ভূত হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। জানুয়ারি মাসে বিচার বহির্ভূত এ হত্যাকান্ডের সংখ্যা ছিল ১৮টি এবং ফেব্রুয়ারিতে ছিল ৩৮টি। তবে এ ঘটনা মার্চ-এপ্রিলে কমলেও মে মাসে হত্যাকান্ডের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়।
বেসরকারি মানবাধিকার সংস্থা ‘অধিকার’ তাদের এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করেছে। গতকাল সোমবার প্রকাশিত এ প্রতিবেদনে মানবাধিকার সংস্থাটি দাবি করে, গত পাঁচ মাসে দেশে রাজনৈতিক সহিংসতার শিকার হয়ে মারা গেছে ১৩৭ জন। ধর্ষণের শিকার হয়েছেন ২৩৩ জন নারী। একইসঙ্গে গুমের শিকার হয়েছেন ৩৬ জন।

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ, গুলিতে নিহত, পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা, নির্যাতন এবং অন্যান্য কারণে মৃত্যুবরণ করাকে প্রতিবেদনে বিচার বহির্ভূত হতাকান্ড বলে উল্লেখ করেছে ‘অধিকার’।

সংস্থাটিরে প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিচারবহির্ভূত হত্যাকান্ডের মধ্যে শুধু ক্রসফায়ারেই নিহত হয়েছেন ৭৩ জন। রাজনৈতিক সহিংসতায় আহত হয়েছেন তিন হাজার ৭৮৩ জন।

‘অধিকার’ এর ওই প্রতিবেদনে সীমান্ত হথ্যার বিষয়ে উল্লেখ করে বলা হয়, ৫ মাসে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর হাতে মারা গেছেন ২০ জন বাংলাদেশের নাগরিক। আহত ২৯ জন, আর অপহরণ করা হয়েছে ১৬ জনকে।

প্রতিবেদনে সাংবাদিকদের উপর হামলার কথাও তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয় বছরের এই পাঁচ মাসে ৪৬ জন আহত

প্রতিবেদেন দেশে চলমান রাজনৈতিক সংঘাত নিরসনে দুই প্রধান দলকে নিরপেক্ষ সরকার কিংবা জাতিসংঘের তত্ত্বাবধানে জাতীয় নির্বাচনে অংশগ্রহণের সুপারিশ জানানো হয়েছে। একইসঙ্গে নারী নির্যাতন বৃদ্ধির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অপরাধীদের শাস্তি প্রদান ও গণমাধ্যমের সচেতনতা বৃদ্ধির সুপারিশ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: