শুক্রবার, ২৭ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

৩০ সেকেন্ডে মোবাইল, ১ মিনিটে ল্যাপটপ চার্জ!



8. chargeতথ্যপ্রযুক্তি ডেস্ক::
ভাবতেই অবাক লাগবে! মাত্র ৩০ সেকেন্ডেই চার্জ হবে মোবাইল আর ল্যাপটপ চার্জ হবে ১ মিনিটেই। ব্যাটারি হলো স্মার্ট ফোনের সবচেয়ে বড় সমস্যা। একবার চার্জ করে বেশিক্ষণ যেমন ব্যবহার করা যায় না তেমনি চার্জ হতেও লাগে দীর্ঘ সময়। এজন্য বিশেষ ধরনের ব্যাটারি তৈরি করেছে ইসরায়েলের স্টার্টআপ কোম্পানি স্টোরডট।

প্রতিষ্ঠানটির বিবৃতি অনুযায়ী, মোবাইল ফুল চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডেই আর ল্যাপটপসহ যেকোনো ইলেকট্রনিক গ্যাজেট চার্জ হবে ১ মিনিটেই।

এজন্য ন্যানো টেকনোলজি ব্যবহার করে কৃত্রিম অণুর সমন্বয়ে বিশেষ ব্যাটারি তৈরি করা হয়েছে। ব্যাটারিটি অনেকটা স্পঞ্জের মতো শক্তি শোষণ ও ধারণ করে রাখতে পারে। ফলে দ্রুত ডিভাইস চার্জ সম্ভব হবে।

২০১৬ সালের মধ্যেই নতুন প্রযুক্তির মাধ্যমে তৈরি বিশেষ এই ব্যাটারি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে বলে জানা গেছে। নতুন এই চার্জার দিয়ে তারা একটি স্যামসাং স্মার্টফোন মাত্র ৩০ সেকেন্ডে শূন্য অবস্থা থেকে সম্পূর্ণ চার্জ দিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

এর সাহায্যে বর্তমানে ব্যাটারি যে গতিতে চার্জ হয় তার চেয়ে প্রায় ১০০ গুণ দ্রুত চার্জ দেয়া সম্ভব হবে, যা মানুষের মোবাইল, ট্যাবলেট বা ল্যাপটপ ব্যাবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ পাল্টে দেবে।

নতুন এই প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য বা হাতের নাগালে আসতে আরো কত দিন লাগবে তা জানায়নি প্রতিষ্ঠানটি।

স্মার্টফোনে ব্যাটারির সমস্যার সমাধান করতে না পারার কারণে দিন দিন নিত্য নতুন সুবিধা আসলেও সব অর্জন ব্যর্থ হতে চলেছিল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: