মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

২০৫০ সালের মধ্যে ক্যান্সার নির্মূল!



1. cancerনিউজ ডেস্ক::
২০৫০ সালের মধ্যে ক্যান্সার নির্মূল করা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। ৮০ বছরের নিচে যাদের বয়স তাদেরকে ক্যান্সারের চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা সম্ভব। নতুন একটি গবেষণা রিপোর্টের ভবিষ্যদ্বাণী হচ্ছে- আগামী ২০-৩০ বছর পর ক্যান্সারে মৃত্যু আর হবে না। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) ও কিংস কলেজ লন্ডনের বিজ্ঞানীদের যৌথ গবেষণায় এসব আশাব্যঞ্জক তথ্য উঠে এসেছে। বিজ্ঞানীরা বলছেন, ইতিহাসের একটা বিশেষ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে যুক্তরাজ্য। ক্যান্সার সংশ্লিষ্ট রোগের মৃত্যুর বিরুদ্ধে উচ্চাভিলাষী পদক্ষেপ সফলতার মুখ দেখতে যাচ্ছে। তবে এই সুবিধা ৮০ বছরের ঊর্ধ্বে বয়স্কদের জন্য কঠিন হবে।

গবেষণা দলের বক্তব্য অনুযায়ী, ক্যান্সার থেকে বাঁচতে হলে ধূমপানের হার একেবারেই কমিয়ে ফেলতে হবে। গবেষণায় দেখা গেছে, ধূমপান কমে যাওয়ার পর ও ক্যান্সারবিরোধী চিকিৎসা গ্রহণে ১৯৯০ সাল থেকে এ রোগে মৃত্যুর হার প্রতি বছর ১ শতাংশ করে কমে এসেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবাবিষয়ক বাজেটারি সংস্থা এনএইচএস এক্ষেত্রে অবিস্মরণীয় অবদান রাখছে। তবে তাদের সক্ষমতা আরও বাড়াতে হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

প্রতিবেদন অনুযায়ী, এ বছর ৩ লাখ ২৫ হাজার ব্রিটিশ নাগরিককে ক্যান্সারবিষয়ক চিকিৎসা দেয়া হবে। গত ২০ বছরে ব্রিটেনে ক্যান্সার সংশ্লিষ্ট রোগে মৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমে এসেছে। বিজ্ঞানীরা বলছেন, ধূমপান করার হার যেভাবে কমছে, এটা অব্যাহত রাখতে হবে। এর সঙ্গে সঙ্গে উন্নত চিকিৎসাসেবার অগ্রযাত্রা চালু থাকলে তিন দশকের মধ্যেই ক্যান্সার নির্মূল হবে। বিজ্ঞানী দলের প্রধান অধ্যাপক টেইলর বলেন, আমাদের লক্ষ্য ২০৫০। ক্যান্সার নির্মূলের পেছনে ৫টি যুক্তি দেখিয়েছেন বিজ্ঞানীরা। তা হচ্ছে- ধূমপান কমে যাওয়া, জৈব কাঠামোতে বিপ্লব, পূর্বেই পরীক্ষা, উন্নততর ওষুধ ও স্বাস্থ্যসম্মত জীবনযাপন।

যুক্তরাজ্যের এনএইচএস তার মোট ব্যয়ের ৭ শতাংশ ব্যয় করছে ক্যান্সার গবেষণায়। দেশটিতে ক্যান্সার সেবার জন্য ব্যয় মোট জিডিপির ০.১ শতাংশ। এই ফান্ডকে আরও বাড়ানোর দাবি জানিয়েছেন বিজ্ঞানীরা।

সংবাদটি শেয়ার করুন

Developed by: