মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

১০ হাজার জনবল নিতে চায় সৌদি আরব



Saudi___Bangladesh_0প্রবাস ডেস্ক :: সৌদি আরবের কাছে থেকে ১০ হাজার জনবল নিয়োগের প্রস্তাব পেয়েছে বাংলাদেশ। সৌদি সরকারের তরফ থেকে সেদেশের বাংলাদেশ দূতাবাসকে এই প্রস্তাব দেয়া হয়েছে। বুধবার আরব নিউজকে বিষয়টি জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ। বৃহস্পতিবার খবরটি প্রকাশ করা হয়েছে।

গোলাম মসিহের বরাতে আরব নিউজ জানায়, সোমবার বাংলাদেশি কর্মীদের ভিসা দেওয়ার ঘোষণা দেয় সৌদি কর্তৃপক্ষ, এরপরই এই অর্ডার আসে। নতুন জনবল নিয়োগ করা হবে চালক, গৃহকর্মী ও মালী (গার্ডেনার) পদে। মসিহ জানান, পেশাদারি চাহিদা মেটাতে সৌদি আরবে প্রশিক্ষিত ও দক্ষ জনবল পাঠানোর ব্যাপারে বাংলাদেশ সরকার বিশেষ মনোযোগী।

আরব নিউজকে মসিহ জানান, বাংলাদেশের শ্রমিকরা তাঁদের আন্তরিকতা, আনুগত্য, সততা, বিশ্বস্ততার সুপরিচিত। ‘আমরা আশা করছি, গৃহস্থালি ও কৃষিকাজের জন্য প্রতি মাসে আমরা ৩০ হাজার শ্রমিক পাঠাতে পারব,’ যোগ করেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, ‘কৃষি খাতে আমাদের শ্রমিকরা প্রশিক্ষিত। তাঁরা মরুভূমিকে সবুজ বাগানে রূপান্তর করতে পারেন।’ তিনি জানান, সৌদি আরবে বাংলাদেশের প্রায় ১২ লাখ লোক কাজ করেন।

গত মাসে বাংলাদেশ ও সৌদি আরব সরকারের মধ্যে চুক্তি হয়। চুক্তিতে সই করেন সৌদি আরবের উপশ্রম ও পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আল-ফাহাইদ এবং বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

রাষ্ট্রদূত জানান, এই চুক্তিতে শ্রমিকদের চাকরিদাতা (মালিক) ও শ্রমিকদের অধিকার রক্ষা করা হয়েছে। শ্রমিকদের স্বাস্থ্য ভালো রাখতে হবে, সংশ্লিষ্ট পেশা নিয়ে প্রশিক্ষণ দিতে হবে এবং কারো বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ থাকা যাবে না বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: