রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

সৌদি আরব পরাজিত হবে —নসরুল্লাহ



4. hasan nosrullahআন্তর্জাতিক ডেস্ক::
ইয়েমেনের বিরুদ্ধে বিমান হামলায় সৌদি আরবকে শোচনীয়ভাবে পরাজিত করা হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন লেবাননের ইরানপন্থী সংগঠন হেজবুল্লাহর প্রধান হাসান নসরুল্লাহ। তিনি আগ্রাসন বন্ধেন জন্য আরব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শুক্রবার হেজবুল্লাহ নিয়ন্ত্রিত আল-মানার টেলিভিশনে সম্প্রচারিত ঘণ্টাব্যাপী এক ভাষণে নসরুল্লাহ বলেন, ‘এই যুদ্ধের পরিণাম স্পষ্ট: সৌদি আরব পরাজিত হবে এবং ইয়েমেনি জনগণ অনিবার্যভাবে বিজয়ী হবে।’ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে রক্ষায় এবং ইরাকে সুন্নীদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে হেজবুল্লাহ। সংগঠনটি ইরান থেকে আর্থিক ও অস্ত্র সরবরাহ পেয়ে থাকে।

ইয়েমেনে কয়েক মাস ধরা চলা ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের লড়াই বুধবার আঞ্চলিক সংঘাতে রূপ নেয় যখন সৌদি আরবের নেতৃত্বাধীন আঞ্চলিক জোট বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা শুরু করে। হেজবুল্লাহ একে ‘অন্যায়’ ও ‘অবৈধ’ অভিযান বলে সমালোচনা করেছে।

নসরুল্লাহ বলছেন, ‘এটা নিপীড়িতদের অধিকার.. দরকার ইয়েমেনের জনগণের প্রতিরোধ.. এবং তারা সেটাই করছেন।’ হেজবুল্লাহ এ সমস্যার রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে। হেজবুল্লাহ প্রধান সৌদি আরবের কড়া সমালোচনা করে বলেছেন, এই বিমান হামলার মাধ্যমে তারা ইয়েমেনে আধিপত্য বিস্তার করতে চায়।

সৌদি নেতৃত্বের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তোমরাই সমস্যা.. তোমরা ব্যর্থ হয়েছো। তোমরা যেভাবে কাজ করছো তা ব্যর্থ হয়েছে।’ ‘পরাজয় ও অপদস্ত হওয়া থেকে বাঁচার জন্য সৌদি নেতৃত্বের শেষ সুযোগটি রয়েছে। সেটা হলো ইয়েমেনিদের সাথে ভাইয়ের মত আচরণ করা এবং দরজা উন্মুক্ত থাকতে সংলাপ শুরু করা,’ বলেন নসরুল্লাহ।

আরব নেতাদের প্রতি তিনি ‘ইয়েমেনে রক্তপাত বন্ধে সহযোগী না হয়ে সেখানে আগ্রাসন বন্ধে ঐতিহাসিক দায়িত্ব পালন করার এবং রাজনৈতিক সমাধানের জন্য সংলাপের দিকে অগ্রসর হওয়ার’ আহ্বান জানান। ‘অন্যথায় আক্রমণকারীরা লজ্জাজনক পরাজয় বরণ করবে,’ যোগ করেন নসরুল্লাহ।

এদিকে মিশরের অবকাশযাপনের শহর শার্ম আল-শেখে শনিবার থেকে শুরু হচ্ছে আরব লীগের দুদিনব্যাপী বৈঠক। এতে ইয়েমেন সংকট প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: এএফপি

সংবাদটি শেয়ার করুন

Developed by: