বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

সুন্দরবন রক্ষায় এগিয়ে এসেছেন হলিউড তারকা মার্ক(ভিডিও)



Mark-Ruffaloঅনলাইন ডেস্ক:: শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবির ঘটনায় সুন্দরবনের জীববৈচিত্র্যে ভয়ংকর কুপ্রভাব পড়েছে এবং ক্ষয়ক্ষতির পরিমান ইতিহাসের সব রেকর্ড ভেঙ্গেছে। কিন্তু ঘটনার পরে দিন যত গড়াচ্ছে ততই সুন্দরবনের পরিবেশ বিপর্যয়ের বিরুপ প্রভাব বেড়ে চলেছে।

সম্প্রতি মার্কিন অভিনেতা মার্ক রাফালো সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবে সুন্দরবনের তেল ট্যাঙ্কার দুর্ঘটনা নিয়ে একটি ভিডিও চিত্র আপলোড করেছেন। সেখানে ‘একটিই বিশ্ব, একই জলধারা’ স্লোগানকে সামনে রেখে সুন্দরবনের প্রাণবৈচিত্র্য রক্ষার জন্য বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন তিনি।

ভিডিওচিত্রে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। গোলাপী ইরাবতী ডলফিন, রয়েল বেঙ্গল টাইগারসহ হাজারো প্রাণবৈচিত্র্যের বসবাস এই বনে। ওই দুর্ঘটনার কারণে সুন্দরবনের প্রাণবৈচিত্র্য পুরোপুরি দূষণের শিকার হচ্ছে। আপনি জানেন, আমাদের একটাই বিশ্ব আর এর জলধারা একই। তাই একটি স্থান ক্ষতিগ্রস্ত হলে আসলে আমরা সবাই ক্ষতিগ্রস্থ হই। সেখানে এখনও অনেকে কাজ করছেন। আমরা আমাদের সাধ্যমতো তাদের পাশে দাঁড়াতে চাই। আর এজন্য আমরা কিছু ফান্ড সংগ্রহ করছি ‘ইন্ডিগোগো ক্যাম্পেইন’ নামে। আশা করি আপনিও এর অংশ হবেন।

পাশাপাশি ভিডিওটিতে পরিবেশ বিষয়ক বিশেষজ্ঞ স্কট স্মিথ বলেন, সুন্দরবনে যে দুর্ঘটনা ঘটেছে তাতে ওখানকার প্রাণবৈচিত্র্য হুমকির মুখে। শুধু তাই নয় সেখানে বসবাসরত মানুষের ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগ হওয়ার সমূহ সম্ভবনা রয়েছে। মানুষের শরীরে এবং প্রকৃতিতে ক্ষতিকর প্রভাব শুরুর আগেই উন্নত প্রযুক্তি এবং কৌশল খাটিয়ে তেল অপসারণ করতে হবে। তা না হলে বিপর্যয় আসন্ন।

গত বছরের ৯ ডিসেম্বর বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে একটি তেলের ট্যাঙ্কার ডুবে যায়। সাড়ে তিন লাখ লিটারেরও বেশি ফার্নেস তেল নিয়ে সুন্দরবনের শ্যালা নদীতে দুটি জাহাজের মধ্যে সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা পরবর্তী সময়ে এই ঘটনা নিয়ে বাংলাদেশ সরকারের তেমন হেলদোল না হলেও পরিবেশবাদী থেকে শুরু সমাজকর্মীরা এই দুর্ঘটনা নিয়ে কথা বলতে শুরু করেন। কিন্তু বাংলাদেশ সরকারের একজন মন্ত্রী বলেন, এই দুর্ঘটনা বাংলাদেশের কোনো ক্ষতি হবে না।

কিছু বছর আগে নাইজেরিয়াতেও এমনি এক তেল দুর্ঘটনা ঘটেছিল। আর সেই দুর্ঘটনায় দেশটির প্রাণবৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হয়। এখনই কার্যকরী উদ্যোগ গ্রহণ না করতে পারলে হয়তো বাংলাদেশেরও নাইজেরিয়ার পরিণতি বরণ করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: