রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

সিলেটে অত্যাধুনিক ধানকাটা ও মড়াই মেশিন ‘কম্বাইন্ড হারভেষ্ট’র প্রদর্শনী



Morai-1নিউজ ডেস্ক:: দেশজুড়ে খাদ্যশষ্যের উৎপাদন বৃদ্ধি এবং অকৃষি জমিগুলো ধান ক্ষেতের আওতায় আনতে অত্যাধুনিক ধানকাটা ও মড়াই মেশিন ‘কম্বাইন্ড হারভেষ্ট’ প্রদর্শনী করছে কৃষি স¤প্রসারন অধিদপ্তর। কৃষিকাজ সহজলভ্য ও নতুন প্রজন্মকে কৃষিকাজে উৎসাহিত করতে এ প্রদর্শনীর আয়োজন। ডিসেম্বরের শুরু থেকে কৃষি স¤প্রসারন অধিদপ্তর সিলেট জেলার বিভিন্ন উপজেলায় এ প্রদর্শনী শুরু করেছে । ইতোমধ্যে সিলেট সদর উপজেলাসহ জেলার ৪টি উপজেলায় এ প্রদর্শনী সম্পন্ন হয়েছে ্এবং ক্রমান্বয়ে প্রতিটি উপজেলায় এ প্রদর্শনী করা হবে বলে জানিয়েছেন সিলেট জেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরে উ-পরিচালক মো. খাইরুল বাশার। তিনি জানান, এর আগে উদ্ভাবিত অনেক মড়াই মেশিন সরবর্হা করা হলেও এবারকার প্রদর্শনীতে এসেছে ‘কম্বাইন্ড হারভেষ্ট’ নামের অত্যাধুনিক ধানকাটা ও মাড়াই মেশিন। এ যন্ত্র একসাথে ধানকেটে মড়াই করে প্যাকেট (বস্তাবন্দী) করে দিতে পারে।আরাদা করে দিতে পারে খড় ও চিটা। নুন্যতম ১২লাখ টাকায় এ মেশিন সরবারাহ করতে পারবে বিভিন্ন কোম্পানী। লোকবলের অভাব দূর করে কৃষিকাজকে আরো সহজতর ও উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্য শষ্যে স্বনির্ভর করে তোলাই এ প্রদর্শনীর প্রধান লক্ষ্য।
সিলেট সদর উপজেলার খাদিমপাড়ার দত্তগ্রামের মুজিবুর রহমান ও আব্দুর রহিমের ক্ষেতের জমিতে এবার বাম্পার ফলন ঘটেছে আমন ও সাইল ধানের। এ ধান কাটার জন্য লোকবলের অভাব থাকায় অত্য্ধাুনিক ধানকাটা ও মড়াই মেশিন ‘কম্বাইন্ড হারভেষ্ট’ এর প্রদর্শনী করে জেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তর। প্রদর্শনীতে প্রধান অতিথি হয়ে মেশিন পরিচালনা করেন সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। খাদিমপাড়া ইউনিয়নের সূরমা গেইটের খিদিরপুরে এ প্রদর্শনী অনুষ্টানে অন্যন্যের মধ্যে উপটস্থিত ছিলেন খাদিপাড়া ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম বিল­াল, সিলেট সদর উপজেলা কৃষি কর্মকর্তা সারওয়ারুল আহসান, সাবেক ইউপি মেম্বার আব্দুর রহিম, উপজেলা কৃষি স¤প্রসারন কর্মকর্তা মোহাইমিনুর রশিদ, উপসহকারী কৃষি কর্মকর্তা ফজলে মঞ্জুর ভূইয়া, এমরান আহমেদ, জাহেদুল ইসলাম, আতিকুর রহমান, গিয়াস উদ্দিন প্রমূখ।
এ সময় উপস্থিত কৃষক ও ভুমি মালিকরা তাদের ক্ষেতের জমির সার্বিক নিরাপত্তা বিধানসহ আরো ফসল উৎপাদনে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানান।
গত ২ডিসেম্বর সিলেটের বিয়ানীবাজারে ও এর আগে দক্ষিন সুরমা ও গোলাপগঞ্জ উপজেলায় অত্যাধুনিক কৃষি মেশিন ‘কম্বাইন্ড হারভেষ্ট’ এর প্রদর্শনী করেন সিলেট জেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উপপরিচালক খাইরুল বাশারসহ জেলা ও উপজেলা কর্মকর্তা-কর্মচারীগন। ধান্য উৎপাদনে কৃষক ও দিনমজুরদের উৎসাহিত করতে বিজয়ের মাসে এ প্রদর্শনী অব্যাহত থাকবে বলে জানান কৃষি কর্মর্তারা।

সংবাদটি শেয়ার করুন

Developed by: