শনিবার, ১০ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

সামনে মহানন্দা পিছনে হিমালয় পর্বতমালা



12.mohanondaভারত ও বাংলাদেশের একটি নদী। এর উৎপত্তিস্থল হিমালয় পর্বতের ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং জেলার অংশে। এখান থেকে পশ্চিমবঙ্গের উত্তরাংশ দিয়ে প্রবাহিত হয়ে এটি বাংলাদেশে প্রবেশ করে। বাংলাবান্ধার বিপরীতে ভারতের ফুলবাড়ী দিয়ে মহানন্দা নদী প্রবেশ করেছে বাংলাদেশে । এর পর আবার পশ্চিমবঙ্গের মালদা জেলায় প্রবেশ করে, ও পরে আবার বাংলাদেশের চাপাই নবাবগঞ্জ জেলা শহরের কাছে প্রবেশ করে পদ্মা নদীর সাথে মিলিত হয়। বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত মহানন্দা নদীর অংশটির দৈর্ঘ্য ৩৬ কিমি।
এ নদীর পাথর সংগ্রহ করে জীবিকা নির্বাহ করছে হাজারো মানুষ। হাতে লম্বা লোহার রড মোটরের ফুলানো টিউব ঢাকি এবং পাথর চালনি নিয়ে মহানন্দার ঠান্ডা পানিতে পুরো শরীর ডুবিয়ে সংগ্রহ করছে নুড়ি পাথর । ভৌগোলিক ও আবহাওয়া জনিত কারনে এলাকার জমি গুলো বালিয়ারী হওয়ায় কৃষি বিপর্যয় এবং কর্মসংস্থানের পর্যাপ্ত সুযোগ না থাকায় যুগ যুগ ধরে পাথর সংগ্রহ করেই দিনাতিপাত করে আসছে এখানকার মানুষ। তেঁতুলিয়া থানা সদর থেকে বাংলাবান্ধা পর্যন্ত ২০ কিলোমিটার মহানন্দা পাড়ের ১০ টি গ্রামের প্রায় ১৫ হাজার পরিবারের মুল উপার্জন পাথর সংগ্রহ। সকাল থেকে সন্ধা পর্যন্ত মহানন্দার বুক থেকে পাথর সংগ্রহ করেই বেঁচে আছে এসব মানুষ যুগ যুগ ধরে।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: