সোমবার, ১৩ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তাই গড়ছেন আইএসআইএল



saddamআন্তর্জাতিক ডেস্ক::
ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তা সামির আবু মোহাম্মদ আল-খালিফাভি তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল তৈরিতে কৌশলগত প্রধানের ভূমিকা পালন করেছেন। জার্মান সাময়িকী ডার স্পেইগেল’এর প্রতিবেদনে এ কথা জানান হয়েছে। আইএসআইএল’এর নিল নকশা নিজ হাতে তৈরি করেছেন তিনি।
উত্তরাঞ্চলীয় সিরিয়া দখলের গোপন পরিকল্পনা খতিয়ে দেখেছেন এ সাবেক কর্নেল।

এতে নজরদারি, অপহরণ এবং হত্যাকাণ্ড চালানোর বিষয় বিস্তারিত বিবরণ ছিল। হাজি বকর নামেও পরিচিত সামির আবু মোহাম্মদ আল-খালিফাভি অনেক বছর ধরেই গোপনে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল পরিচালনার সঙ্গে জড়িত ছিলেন। ২০১৪ সালে এক সংঘর্ষে নিহত হয়েছেন হাজি বকর এবং তার গোপন নথিপত্রের ভিত্তিতে এ খবর দিয়েছে জার্মান সাময়িকীটি। তার গোপন নথিপত্র থেকে দেখা গেছে, পূর্ব জার্মানির কুখ্যাত গোয়েন্দা সংস্থা স্টাসির মতো করেই গড়ে তোলা হয়েছে আইএসআইএল’এ কাঠামো।

এ সব নথিপত্র থেকে দেখা যায়, ধর্মীয় রূপ দেয়ার জন্য ২০১০ সালে আবু বকর আল-বাগদাদিকে আইএসআইএল’এর নেতা হিসেবে নিয়োগ দেন হাজি বকর। সে সময় ইরাকের অনেক সাবেক গোয়েন্দা কর্মকর্তাকেও নিয়োগ দেয়া হয়।

এ ছাড়া, সৌদি আরব, তিউনিশিয়া এবং ইউরোপ থেকে জঙ্গিদের জড়ো করার কাজ সরাসরি নজরদারি করেছেন হাজি বকর। চেচনিয়া এবং উজবেকিস্তানের সাবেক সেনাদেরও সমাবেশ ঘটিয়েছেন তিনি। এদের দিয়ে সিরিয়ার উত্তরাঞ্চলীয় দখলের পরিকল্পনাও তার নজরদারিতেই বাস্তবায়িত হয়েছে।

সূত্র : -আইআরআইবি

সংবাদটি শেয়ার করুন

Developed by: