মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

সম্পর্ক ভালো রাখতে এড়িয়ে চলুন যেসব কাজ



1554লাইফ স্টাইল ডেস্ক :: সম্পর্ক এমন একটি জিনিস যেখানে খুব অল্পতেই টানাপোড়েন শুরু হয়ে যায়। সামান্য কিছু ঘটনাতেই মনোমালিন্য শুরু হয়ে যায়। কিছু কাজ রয়েছে যা শুধুমাত্র সম্পর্কের মধুরতাই নষ্ট করে দিয়ে থাকে। তাই এমন কাজগুলো এড়িয়ে চলাই সম্পর্কের জন্য অনেক ভালো।
চলুন তবে দেখে নেয়া যাক সম্পর্কে সুখী থাকতে চাইলে যে কাজগুলো না করাই ভালো।

নিজের ইচ্ছা সঙ্গীর ওপর চাপিয়ে দেয়া
আপনি যদি সবসময় নিজের ইচ্ছা আপনার সঙ্গীর ওপর চাপিয়ে দিয়ে থাকেন তাহলে আপনার সম্পর্কে আপনি কখনোই সুখ খুঁজে পাবেন না। কারণ একজন মানুষ সব সময় অন্যের ইচ্ছের ওপর ভর করে চলতে পারেন না। আপনি নিজেকে তার স্থানে নিয়ে দেখুন। তাহলে বুঝতে পারবেন আপনি ভুল করছেন।

আমি এবং তুমি বলার অভ্যাস
অনেকেই সম্পর্কে কিছুটা সমস্যা শুরু হলে রেগে গিয়ে একতরফাভাবে দোষ দেয়ার সময় তোমার দোষ, তুমি করেছ, তোমার ভুল এই ধরনের কথা বলে থাকেন। আবার অন্য ধরনের কোনো সমস্যা হলে আমার সমস্যা হচ্ছে, আমি পারছি না, আমার ইচ্ছা এই ধরনের কথাও বলেন। কিন্তু আপনি যখন একটি সম্পর্কে থাকেন তখন কিন্তু আপনার সঙ্গীও আপনার সাথে রয়েছেন। তাই শুধু তাকে উল্লেখ করে এবং নিজের সমস্যা ফলাও করে বলার অভ্যাসটা দূর করার চেষ্টা করুন।

কথা ধরে বসে থাকা
আপনার সঙ্গী হয়তো রেগে গিয়েই আপনাকে কিছু কথা বলেছেন কিন্তু তা আপনি ধরে নিয়ে বসে থাকলে শুধু সম্পর্কের মধুরতাই নষ্ট হবে। আপনাকে সঙ্গীর মানসিক পরিস্থিতিও বুঝতে হবে। তিনি যদি রেগে গিয়ে বলেন তবে আপনি এই ব্যাপারে রাগ না করে পরে তা নিয়ে কথা বলতে পারেন। তিনি হেসে কিছু বললেও তা নিয়ে ধরে বসে না থেকে তাকে বলুন তার কোনো কথায় আপনি কষ্ট পেয়েছেন। নিজে কষ্ট পেয়ে কথা ধরে বসে থাকা কোনো সমাধান নয়।

সমস্যা নিয়ে কথা না বলে তা এড়িয়ে যাওয়া
কথা বলে সমস্যা সমাধান করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আপনি যদি সমস্যা সমাধান না করে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনাদের মধ্যে ভুল বোঝাবুঝির মাত্রা আরো বেড়ে যাবে। তাই সমস্যা নিয়ে কথা বলে তা সমাধান করার চেষ্টা করুন। কখনোই তা এড়িয়ে যাবেন না।

সঙ্গীকে বোঝার চেষ্টা না করা
আমাদের সমাজে এমন অনেক সম্পর্কই রয়েছে যা শুধুমাত্র সামাজিকতার জন্য টিকে রয়েছে। একে অপরের মধ্যে ভালোবাসা নেই একেবারেই। এর মূল কারণ হচ্ছে সঙ্গী আসলে কী চাচ্ছেন তা বুঝতে না পারা। আপনার সঙ্গীকে আপনি বুঝতে না পারলে তাকে আপনি মন থেকে ভালবাসতে পারবেন না। এবং সম্পর্কও সুখের হবে না। তাই সঙ্গীকে বোঝার চেষ্টা করে দেখুন। দেখবেন অনেক সমস্যা আপনা আপনিই দূর হয়ে যাবে। সম্পর্ক হবে মধূর এবং সুখের।

সংবাদটি শেয়ার করুন

Developed by: