সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

সমকামীদের অবস্থা নিয়ে জরিপ



860090_404758456286538_121335878_oনিউজ ডেস্ক:: সম্প্রতি বাংরাদেশের সমকামী ও উভকামী জনগোষ্ঠীর প্রকৃত অবস্থা জানার লক্ষ্য নিয়ে একটি বিশেষ জরিপ চালানো হয়েছে। এই জরিপের ফলাফল বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

বয়েজ অফ বাংলাদেশ এবং সমকামীদের পত্রিকা রূপবান যৌথভাবে এই জরিপ চালিয়েছে।

বাংলাদেশে সমকামী এবং উভকামী মানুষের প্রকৃত সংখ্যা কত তা এখনো অজানা। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথের ডিন সাবিনা ফাইয রশীদ বলছেন, বাংলাদেশে গে এবং লেসবিয়ান জনগোষ্ঠীর প্রতি সমাজের মূল অংশের দৃষ্টিভঙ্গি আগের চেয়ে কিছুটা বদলেছে।

মিস রশীদ বলছেন, এখন পরিস্থিতি বদলাচ্ছে। এ নিয়ে এখন রাস্তায় র‍্যালী হচ্ছে, সেমিনার হচ্ছে, বা ডকুমেন্টারি হচ্ছে এখন, কিংবা সমকামী মানুষদের অধিকার নিয়ে কথাবার্তা হচ্ছে এখন যা আগে ছিল না।

এখন মানুষ অনেক খোলামেলাভাবে বিষয়টি নিয়ে আলোচনা করছে।

মিস রশীদ বলছেন, দেশে বিষয়টি একটি পাবলিক সিক্রেট হলেও, অনেক সময়ই বিষয়টি নিয়ে সবাই চুপ থাকে।

তবে, এইচআইভি এইডস নিয়ে কাজ করার সময়, সরকার স্বীকার করছে যে পুরুষদের মধ্যে সমকামিতা রয়েছে এই দেশে।

বাংলাদেশে গে বা লেসবিয়ানদের বিরুদ্ধে তেমন কোন আইনি নিষেধাজ্ঞা নেই।

কিন্তু সামাজিক ভাবে হেনস্তা হবার ভয়ে মানুষ বেশিরভাগ সময় এই সম্পর্ক বিষয়ে প্রকাশিত হতে চায় না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: