বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

শীতকালে গরম পানিতে গোসলের উপকারিতা-অপকারিতা



showলাইফ স্টাইল ডেস্ক :: ঠাণ্ডাজনিত সমস্যার কারণে অনেকে শীতকালে কনকনে ঠাণ্ডা থেকে বাঁচতে নিয়মিত গরম পানিতে গোসল করেন। তবে গরম পানিতে গোসল নিয়ে কিছু বিতর্ক রয়েছে। গরম পানিতে গোসলে উপকারিতা ও অপকারিতা- দুইই রয়েছে।

গরম পানিতে গোসলের উপকারিতা
যাদের বুকে ব্যথা ও শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল বেশ উপকারী। এ ছাড়া যাদের নাক বন্ধ হওয়ার সমস্যা আছে- তাদের জন্যও ভাল। গরম পানিতে ইউক্যালিপ্টাস বা অন্যান্য তেল মিশিয়ে ব্যবহার করলে আরও উপকার পাবেন।

গরম পানি পেশি জড়তা কাটাতে সাহায্য করে। ফলে অবসাদ দূর হয় সহজে। অবসাদ দূর মানে ধীর স্থির ভাবে জাগে মনে। এ ছাড়া রক্তচাপ কমিয়ে পার্লস রেটকে আরামদায়ক পর্যায়ে নিয়ে আসে। সব মিলিয়ে পরিপূর্ণ ঘুমের জন্য গরম পানিতে গোসল ভাল।

গরম পানি ত্বকের ছিদ্র খুলে দেয়। যা ত্বককে নরম ও দ্রুত পরিষ্কার করে। ত্বক গভীরভাবে পরিষ্কারের সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার ব্যবহারে কার্যকরী ফল পাওয়া যায়।

পেশি জড়তা দূর হওয়ার কারণে রক্ত চলাচল ব্যবস্থা উন্নত হয়। এ ছাড়া গরম পানিতে গোসল যৌন জীবনে ভাল প্রভাব ফেলে। এর কারণে যৌন উত্তেজনা বাড়ে।

গরম পানিতে গোসলের অপকারিতা
গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃদপিণ্ডজনিত সমস্যা রয়েছে, তাদের জন্য গরম পানিতে গোসল ভাল নয়।

গরম পানিতে গোসল ত্বকের ছিদ্র খুলে দিলেও সহজে ময়লা জমে। এর কারণে ব্রনসহ নানান সমস্যা তৈরি হয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে সহজে ভেঙ্গে যায়।

গরম পানি বিষণ্নতার জন্যও দায়ি। গরম পানি শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। যা শুধু এসিডিটির সমস্যাই তৈরি করে না, মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: