বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

শাড়ি পরা শেখাবে স্মার্টফোন অ্যাপ



1425561314তথ্য প্রযুক্তি ডেস্ক :: বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের মহিলাদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র শাড়ি। একইসঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের সবচেয়ে উপযোগী পোষাকও। শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি কর্পোরেশন।

‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’ নামের এ অ্যাপ্লিকেশনটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়। তাতে কুচি দেয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু। এ সম্পর্কে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা জানান, ‘শাড়ি আমাদের এবং এই সাব-কন্টিনেন্টের নারীর একটি স্টেটমেন্ট। কোন স্টাইলের শাড়ি কীভাবে পরতে হবে, তা এখানে দেখানো হয়েছে।

এই অ্যাপসে বিভিন্ন স্টাইলে শাড়ি পরার সঙ্গে নানা রকমের মিউজিক সেট করা আছে। কেবল শাড়ি পরা দেখলে একঘেয়েমি চলে আসতে পারে। তাই এই উদ্যোগ নেয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমাদের দেশে আজকাল মেয়েরা বেশ ফ্যাশন সচেতন। তারা গায়ে হলুদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গল্পের মতো আটপৌরে শাড়ি পরার চেষ্টা করেন। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে তারা বিভিন্ন স্টাইলে শাড়ি পরতে চান। মূলত তাদের জন্যই এই অ্যাপস। যারা শাড়ি পরতে বান্ধবীর জন্য অপেক্ষায় থাকেন, তারা হাউ টু ওয়ার অ্যা শাড়ি মোবাইলে ইনস্টল করে নিতে পারেন। পলকেই জেনে যাবেন বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম।’

এই অ্যাপসে নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। বিস্তারিত :www.reveriegroup.com ঠিকানায়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: