শনিবার, ৪ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ল্যাপটপ ব্যবহারে থাকুন সচেতন



man-sitting-with-laptop-9v2তথ্যপ্রযুক্তি ডেস্ক: ল্যাপটপ কোলের ওপর বা শরীরের কাছাকাছি রাখা স্বাস্থ্যের পক্ষে বেশ ক্ষতিকর, সম্প্রতি গবেষণা থেকে এটাই জানা গেছে । ল্যাপটপ এবং তার সঙ্গে ইন্টারনেটের ওয়াই ফাই রেডিয়েশন মানুষের শরীরে ভয়ানক প্রভাব ফেলতে পারে । ক্যান্সার, ত্বকের সমস্যা এই ধরনের অসুখ হওয়ার সম্ভাবনা থাকতে পারে এই রেডিয়েশনের প্রভাবে । এর সঙ্গে সাম্প্রতিক এক গবেষণার ফল বলছে ওয়াই-ফাই প্রযুক্তির ল্যাপটপ ব্যবহারে শুক্রাণু সংখ্যা কমে যেতে পারে । ল্যাপটপ ব্যবহারে যে গরম তৈরি হয় তাতে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে এবং তার সঙ্গে যদি ওয়াই-ফাই সিগিন্যাল থাকে ল্যাপটপে তবে ক্ষতিকর প্রভাবের মাত্রা দ্বিগুন হয়ে যায় ।
মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় দেখা গিয়েছে যে, ওয়াই-ফাই সিগনাল শরীরের উপর যে প্রভাব ফেলে তাতে সরাসরি দেহ কোষের ক্ষতি হয় এবং জেনেটিক কোডেও পরিবর্তন করতে পারে । গবেষকদের মতে, ওয়াই-ফাই প্রযুক্তি থেকে যে ইলেকট্রোম্যাগনেটিক তেজস্ক্রিয়া সৃষ্টি হয় এবং মানবশরীরে আসে এবং তার প্রভাবে ত্বকের বেশ কিছু পরিবর্তন হয় যেগুলি দীর্ঘস্থায়ী, অন্যদিকে এই প্রভাবে প্রায় ১০ শতাংশ ক্ষেত্রে সঠিক ভাবে ডিএনএ তৈরি করতে পারে না শুক্রানু । তাই ল্যাপটপের বদলে ডেস্কটপ কম্পিউটার ব্যবহার এবং ল্যাপটপ যতটা সম্ভব দূরে রেখে কাজ করা যায় ততই ভাল থাকবে আপনার শরীর ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: