বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

যে প্রেমের পরিণতি ‘ব্রেকআপ’



images (1)লাইফ স্টাইল ডেস্ক :: বেশ ভালোই তো চলছে আপনাদের দুজনের সম্পর্কটি। ঘুরছেন, বাইরে খাচ্ছেন, সময় কাটাচ্ছেন, ফোনে ঘন্টার পর ঘন্টা কথা বলছেন কিংবা ফেসবুকে চ্যাট করছেন দিনের পর দিন। কিন্তু আপনার এই সম্পর্কের পরিণতি কী হবে ভেবে দেখেছেন? সম্পর্কটি কি সারাজীবন টিকবে নাকি এর শেষ পরিণতি হবে ব্রেকআপ?
কিছু কিছু সম্পর্ক আছে যেগুলোর নিশ্চিত পরিণতি হলো ব্রেকআপ। যতই টেনেহিঁচড়ে সম্পর্কের মেয়াদ বাড়ানোর চেষ্টা করা হোক না কেন, এক সময় না এক সময় তা ব্রেকআপ পর্যন্ত গড়াবেই। আসুন জেনে নেয়া যাক সেই ৫ ধরনের সম্পর্কের কথা যেগুলোর শেষ পরিণতি ব্রেকআপ।
পুরনো প্রেমকে ভুলে থাকার জন্য সম্পর্ক
পুরনো প্রেমকে হারানোর পরে অনেকেই এ ধরনের সম্পর্ক করে থাকে। অনেকদিনের পুরনো সম্পর্ক ভেঙে যাওয়ার পর স্বাভাবিক ভাবেই মানুষ একাকীত্বে ভোগে। আর এই একাকীত্ব দূর করার জন্য অনেকেই ঝোঁকের মাথায় নতুন সম্পর্কে জড়িয়ে পরে।
কিন্তু এ ধরনের সম্পর্কের পরিণতি দুজনের জন্যই খারাপ হয় এবং এর শেষ পরিনতি হয় ব্রেকআপ। কারণ একটা নির্দিষ্ট সময় পর পুরনো প্রেমের কষ্ট কিছু কম হলে বর্তমান প্রেমিক/প্রেমিকার সকল দোষ-ত্রুটি চোখে ধরা পড়তে শুরু করে, তখন জীবন হয়ে ওঠে দুর্বিষহ।
শুধরে নেয়ার জন্য সম্পর্ক
অনেককে দেখা যায় এমন কারো সাথে প্রেম করে যাকে সমাজ খারাপ হিসেবেই চিনে। সাধারণত এ ধরনের প্রেমের মূল উদ্দ্যেশ্য থাকে সহানুভুতি ও শুধরে নেয়ার চেষ্টা। এই প্রবণতাটা কমবয়সী মেয়েদের মাঝে বেশি লক্ষ্য করা যায়।
আর তাই তারা প্রেমের বখাটে ও নেশাগ্রস্থ ছেলেদের প্রেমে জড়িয়ে যায় এবং তাদেরকে শুধরে নেয়ার চেষ্টা করে। অধিকাংশ ক্ষেত্রেই এই ধরনের চেষ্টা বিফলে যায় এবং তীব্র মানসিক যন্ত্রণা পাওয়ার পর এর পরিনতি হয় ব্রেকআপ।
ভিন্ন সামাজিক স্ট্যাটাসের সম্পর্ক
সাধারণত একই ধরনের বা কাছাকাছি সামাজিক ও আর্থিক স্ট্যাটাসের সম্পর্ক গুলোই বেশি সফল হয়। দুজনের সামাজিক ও আর্থিক স্ট্যাটাসে আকাশ-পাতাল তফাৎ থাকলে সাধারণত সেই সম্পর্ক গুলো সফল হয় না এবং ব্রেকআপ হয়ে যায়। কেবল মাত্র সিনেমাতেই এই ধরনের সম্পর্কের সফলতা দেখা সম্ভব।
একপক্ষ নির্ভর সম্পর্ক
কেবলমাত্র এক পক্ষের জোরাজুরিতে করা সম্পর্কগুলো হলো একপক্ষ নির্ভর সম্পর্ক। অনেক সময় অনেকে আত্মহত্যার ভয় দেখিয়ে কিংবা ইমোশনাল ব্ল্যাকমেইল করে পছন্দের মানুষটির সাথে সম্পর্ক গড়ে তোলে।
কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে এধরনের সম্পর্কগুলোতে কেবল মাত্র একপক্ষই আন্তরিক থাকে। ফলে খুব বেশিদিন স্থায়ী হয় না এসব সম্পর্ক এবং এর ফলাফল হয় ব্রেকআপ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: