সোমবার, ১২ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র ও প্রশিক্ষণ নিয়ে আল-কায়েদায় যোগদান



92444_1আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র ও প্রশিক্ষণ নিয়ে অবশেষে আল-কায়েদায় যোগ দিয়েছে সিরিয়ার দুটি সরকার বিরোধী বিদ্রোহী গোষ্ঠী।

সিরিয়ার সরকার এবং জেহাদি গ্রুপ উভয়ের সাথে লড়াই করার জন্য দুটি প্রধান বিদ্রোহী গ্রুপ হারাকাত হাযম এবং সিরিয়ার বিপ্লবী ফ্রন্ট মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ অস্ত্রসামগ্রী পেয়ে আসছিল। শনিবার গ্রুপ দুটি আল-কায়েদার নিকট আত্মসমর্পণ করেছে।

স্থল বাহিনীর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র জোট হারাকাত হাযম এবং সিরিয়ার বিপ্লবী ফ্রন্টের উপর নির্ভর করে আসছে। তারা ইরাক ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে ইসলামিক স্টেটের বিরুদ্ধে আক্রমণ পরিচালনা করছে।
গত ছয় মাস যাবত হাযম এবং সিরিয়ার বিপ্লবী ফ্রন্ট মার্কিন নেতৃত্বাধীন জোট থেকে জিআরএডি রকেট এবং টিওডব্লিউ অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্রসহ ভারী অস্ত্রসামগ্রী পেয়ে আসছেন।

শনিবার রাতে হারাকাত হাযম জুবাত আল-নুসরার সামরিক ঘাঁটিতে আত্মসমর্পণ করে এবং তাদের অস্ত্রসামগ্রী নুসরার নিকট সরবরাহ করে। আল-কায়েদার শাখা জুবাত আল-নুসরা সিরিয়ার উত্তর ইদলিব প্রদেশ নিয়ন্ত্রয়ন করছে।

জুবাত আল-নুসরা সিরিয়ার বিপ্লবী ফ্রন্টকে চূড়ান্ত মোকাবেলা করার এক দিন পরে হাযম নুসরার কাছে আত্মসমর্পণ করল। নুসরা বিপ্লবী ফ্রন্টকে হটিয়ে দেইর সিনবাল দখল করে নেয়। দেইর সিনবাল সিরিয়ার বিপ্লবী ফ্রন্টের লিডার জামাল মারুফের জন্মভূমি।

নুসরার আক্রমণে বিপ্লবী ফ্রন্ট হামায় তার অধিকাংশ অঞ্চল হতে বিতাড়িত হয়েছে।

একজন সিরিয়া বিশ্লেষক আইমান আল-তামিমি বলেন, ‘নুসরার আক্রমণে বিপ্লবী ফ্রন্ট কার্যত শেষ হয়ে গেছে। নুসরা হামা এবং ইদলিবে অবস্থিত বিপ্লবী ফ্রন্টের শক্তিশালী দূর্গ থেকে তাদের বিতাড়িত করেছে।’

বিপ্লবী ফ্রন্টের পতন এবং হারাকাত হাযমের উপর হামলা নাটকীয়ভাবে তাদের দুর্বল করে দিয়েছে।

আল-কায়েদার হাতে যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্র পৌঁছানো তাদের জন্য বাস্তবে একটি দুঃস্বপ্ন।

শনিবার এটি তাৎক্ষণিকভাবে জানা যায়নি আমেরিকান টিওডব্লিউ ক্ষেপণাস্ত্র নুসরার নিকট মজুদ রয়েছে কিনা। তবে বেশ কিছু নুসরা সদস্য বিজয়ীর বেশে টুইটারে ঘোষণা দেয় যে, তাদের কাছে তা মজুদ রয়েছে।

সূত্র: টেলিগ্রাফ

সংবাদটি শেয়ার করুন

Developed by: