শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

যুক্তরাজ্যে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ



uk-muhammadঅনলাইন ডেস্ক: যুক্তরাজ্যে ছেলে শিশুদের জন্য সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় প্রথম স্থানে আছে মোহাম্মদ নামটি। গত বছর এই নামের অবস্থান ছিলো তালিকার ২৭ নম্বরে।

প্যারেন্টিং এ্যান্ড প্রেগন্যান্সি বিষয়ক ওয়েবসাইট বেবিসেন্টারের এক গবেষণায় এ তথ্য জানা গেছে। ১০০টি নামের ওপর জরিপটি চালানো হয়।

ব্রিটেনে ১৯৫০ সালে প্রথমবারের মতো প্রথম ১০০ ছেলে শিশুর নামের তালিকায় আসে ‘মোহাম্মদ’ নামটি। আর ২০১৪ সালে তা প্রথম স্থানে উঠে এসেছে।

‘অলিভার’ ও ‘জ্যাক’ নামকে পেছনে ফেলে গত বছরের তুলনায় ২৭ ধাপ এগিয়ে এসেছে ‘মোহাম্মদ’ নামটি। এ ছাড়া প্রথমবারের মতো একশ’ ছেলে শিশুর নামের তালিকায় স্থান পেয়েছে অ্যারাবিক নাম ওমর, আলী ও ইব্রাহীম।

বেবিসেন্টারের ব্যবস্থাপনা সম্পাদক সারাহ রেডশাও দ্য গার্ডিয়ানকে বলেন, ব্রিটেনে এই প্রথম একশ’ ছেলে শিশুর নামের মধ্যে অ্যারাবিক, আরব ও ইন্ডিয়ান ছেলে শিশুদের নামের বৈচিত্র্যতা লক্ষ্য করা যাচ্ছে।

বেবিসেন্টারের মতে, মোহাম্মদ’ নামটি ১০ ভাবে বানান করা যায়। আর ভিন্নভাবে বানান করা ওই সব নাম একত্র করলে এটির অবস্থান দাঁড়ায় শীর্ষে।

এদিকে, মেয়ে শিশুর একশ’ নামের মধ্যে প্রথমবারের মতো নূর নামটি অন্তর্ভুক্ত হয়েছে। যার অবস্থান ২৯-এ। এ ছাড়া মরিয়ম নামটি ৫৯তম স্থান থেকে চলে এসেছে ৩৫ নম্বরে।

অন্যদিকে, ব্রিটিশ রাজ পরিবারের নামের জনপ্রিয়তা কিছুটা কমতে শুরু করেছে চলতি বছর। চার্লি ও হ্যারি নাম দুটি তিন ধাপ নিচে নেমে স্থান হয়েছে যথাক্রমে ছয় ও সাত নম্বরে। উইলিয়াম নামটি ১২তম স্থানে চলে এসেছে। আর জর্জ নামটি পাঁচ ধাপ নিচে নেমে হয়েছে ১৮ তম। সূত্র : আলজাজিরা।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: