রবিবার, ৭ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

যুক্তরাজ্যে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ



uk-muhammadঅনলাইন ডেস্ক: যুক্তরাজ্যে ছেলে শিশুদের জন্য সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় প্রথম স্থানে আছে মোহাম্মদ নামটি। গত বছর এই নামের অবস্থান ছিলো তালিকার ২৭ নম্বরে।

প্যারেন্টিং এ্যান্ড প্রেগন্যান্সি বিষয়ক ওয়েবসাইট বেবিসেন্টারের এক গবেষণায় এ তথ্য জানা গেছে। ১০০টি নামের ওপর জরিপটি চালানো হয়।

ব্রিটেনে ১৯৫০ সালে প্রথমবারের মতো প্রথম ১০০ ছেলে শিশুর নামের তালিকায় আসে ‘মোহাম্মদ’ নামটি। আর ২০১৪ সালে তা প্রথম স্থানে উঠে এসেছে।

‘অলিভার’ ও ‘জ্যাক’ নামকে পেছনে ফেলে গত বছরের তুলনায় ২৭ ধাপ এগিয়ে এসেছে ‘মোহাম্মদ’ নামটি। এ ছাড়া প্রথমবারের মতো একশ’ ছেলে শিশুর নামের তালিকায় স্থান পেয়েছে অ্যারাবিক নাম ওমর, আলী ও ইব্রাহীম।

বেবিসেন্টারের ব্যবস্থাপনা সম্পাদক সারাহ রেডশাও দ্য গার্ডিয়ানকে বলেন, ব্রিটেনে এই প্রথম একশ’ ছেলে শিশুর নামের মধ্যে অ্যারাবিক, আরব ও ইন্ডিয়ান ছেলে শিশুদের নামের বৈচিত্র্যতা লক্ষ্য করা যাচ্ছে।

বেবিসেন্টারের মতে, মোহাম্মদ’ নামটি ১০ ভাবে বানান করা যায়। আর ভিন্নভাবে বানান করা ওই সব নাম একত্র করলে এটির অবস্থান দাঁড়ায় শীর্ষে।

এদিকে, মেয়ে শিশুর একশ’ নামের মধ্যে প্রথমবারের মতো নূর নামটি অন্তর্ভুক্ত হয়েছে। যার অবস্থান ২৯-এ। এ ছাড়া মরিয়ম নামটি ৫৯তম স্থান থেকে চলে এসেছে ৩৫ নম্বরে।

অন্যদিকে, ব্রিটিশ রাজ পরিবারের নামের জনপ্রিয়তা কিছুটা কমতে শুরু করেছে চলতি বছর। চার্লি ও হ্যারি নাম দুটি তিন ধাপ নিচে নেমে স্থান হয়েছে যথাক্রমে ছয় ও সাত নম্বরে। উইলিয়াম নামটি ১২তম স্থানে চলে এসেছে। আর জর্জ নামটি পাঁচ ধাপ নিচে নেমে হয়েছে ১৮ তম। সূত্র : আলজাজিরা।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: