শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মুশফিকদের আয় ১ কোটি ৩৫ লাখ



mosfikস্পোর্টস ডেস্ক:: ৪৪ টেস্ট সিরিজের তৃতীয় সিরিজ জয়ের পর বিশাল অঙ্কের বোনাসও পেতে যাচ্ছেন ক্রিকেটাররা। টাকার অঙ্কে যার পরিমাণ ৬৪ লাখের মত। এ ছাড়া বিসিবির সাথে চুক্তি অনুসারে বোনাসসহ সব মিলিয়ে তাদের অর্জিত টাকার অঙ্ক এক কোটি ৩৫ লাখেরও বেশি। ক্রিকেট বোর্ডের সাথে চুক্তি অনুযায়ী শুধু সিরিজ জেতায় প্রত্যেক ক্রিকেটার বোনাস পাবেন টেস্ট প্রতি ১৫০০ ইউএস ডলার। স্বাভাবিকভাবেই তিন টেস্টের জন্য একজন ক্রিকেটার পাবেন সর্বোচ্চ ৪৫০০ ডলার। সিরিজ জেতায় ক্রিকেটারদের ব্যক্তিগত বোনাস ৬৭,৫০০ ডলার। সিরিজ জেতায় টিম বোনাস ১৪ হাজার ডলার। সব মিলিয়ে ৮১,৫০০ ডলার, বাংলাদেশী টাকায় যা (৭৮ টাকা করে) প্রায় ৬৪ লাখ টাকা। বোনাস ছাড়াও টেস্ট একাদশের প্রত্যেক ক্রিকেটার ম্যাচ ফি পাবেন দুই লাখ টাকা করে। জাতীয় দলের সব ক্রিকেটারই বিসিবির সাথে চুক্তিবদ্ধ। ফলে বেতন পান তারা ক্যাটাগরি অনুসারে ‘এ’ প্লাস, এ, বি, সি, ডি ও রুকি হিসেবে। এর বাইরেও টেস্ট, ওয়ানডে ও টি-২০ ম্যাচের ম্যাচ ফি পান ক্রিকেটাররা। প্রতিটি টেস্টের ম্যাচ ফি দুই লাখ টাকা। স্কোয়াডের আবার সবাই সমহারে টাকা পান না। একাদশের ক্রিকেটাররা পান দুই লাখ টাকা করে এবং বাকি দুই লাখ টাকা ভাগ হয় দ্বাদশ, ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটারের মধ্যে। এর মধ্যে আবার দ্বাদশ ব্যক্তি ৪০ শতাংশ এবং ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটার পান ৩০ শতাংশ করে টাকা। এমন হিসেবে প্রতি টেস্টে ক্রিকেটাররা পান ২৪ লাখ টাকা। সিরিজে টেস্ট খেলেছেন ১৬ ক্রিকেটার। প্রথম টেস্টে আল-আমিন খেললেও পরের দু’টিতে ছিলেন না। দু’টি করে খেলেছেন শামসুর রহমান শুভ, রুবেল হোসেন ও শাহাদাত রাজিব। একটি করে খেলেছেন ইমরুল ও শফিউল। স্কোয়াডে থাকলেও মাঠে নামেননি বিজয়। সব মিলিয়ে তিন টেস্টে ক্রিকেটাররা ম্যাচ ফি পেয়েছেন ৭২ লাখ টাকা। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে বোনাস ২০০০ ডলার। নিচের দল বলে জিম্বাবুয়ের বিপক্ষে প্রতিটি ক্রিকেটার বোনাস পেয়েছেন টেস্টপ্রতি ১৫০০ ডলার। স্কোয়াডের সবাই পাবেন এই উইনিং বোনাস। তবে সবাই না খেলায় ক্রিকেটাররা বোনাস পাচ্ছেন ৬৭,৫০০ ডলার বা ৫২ লাখ ৬৫ হাজার টাকা। এ ছাড়া সিরিজ জেতায় পেয়েছেন ১৪ হাজার ডলার বা ১০ লাখ ৯২ হাজার টাকা। সিরিজ জয়ের বোনাস আবার ভাগ করে দেয়া হবে সব ক্রিকেটারকে। সব মিলিয়ে টেস্ট সিরিজ খেলে মুশফিকরা পাবেন এক কোটি ৩৫ লাখ ৫৭ হাজার টাকা।

 

এ তো গেল দলগত প্রাপ্তি। ব্যক্তিগত প্রাপ্তিও রয়েছে। সব মিলিয়ে টেস্ট সিরিজ খেলে ক্রিকেটারদের আয় হবে কোটি টাকার ওপর। টেস্ট সিরিজ খেলা এক একজন ক্রিকেটারের আয় প্রায় ৮-৯ লাখ টাকা। এর বাইরে মসিক বেতনভাতা সেটা তো নৈমিত্তিক ব্যাপার।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: