বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মুরসি গ্রেপ্তারের নীলনকশা ফাঁস



2. mursiআন্তর্জাতিক ডেস্ক::
মিশরের প্রধান কৌশলীর কার্যালয় থেকে একটি ‘বানোয়াট’ ভিডিও আড়ালে কারা জড়িত, তা বের করার জন্যে, বিশেষ তদন্ত পরিচালনার নির্দেশ এসেছে। প্রধান কৌশলীর কার্যালয়ের ভাষ্য অনুযায়ী বানোয়াট ভিডিওটির সঙ্গে মিশরের সাবেক রাষ্ট্রপতি মুহাম্মদ মুরসি ও তৎকালীন সামরিক ব্যক্ত্বিরা জড়িত।

শুক্রবার মিশরের মুরসিপন্থী একটি চ্যানেলে একটি ধারণকৃত বাক্যালাপ ভিডিওতে রূপান্তরিত করে প্রচারিত হতে থাকে। সেখানে শোনা যায়, সামরিক ব্যক্তিত্বরা মুরসির বিরুদ্ধে নাগরিক আদালতে উত্থাপিত ‘একাধিক অপরাধমূলক কর্মকাণ্ডের’ সূত্র ধরে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপন করে চূড়ান্তভাবে অন্তরীণ করার পরিকল্পনা করছে। এ ধারণকৃত বাক্যালাপের পেছনে নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড জড়িত বলে সন্দেহ করছে মিশরীয় প্রশাসন, এর প্রমানকল্পে শিগগিরই তদন্ত কমিটি গঠন করা হবে।

বাক্যালাপটিকে ভিডিওতে রূপান্তরের সময় জেনারেল মামদুহ শাহিনের ছবি ব্যবহার করা হয়।

মামদুহ শাহিন তৎকালের সামরিক বাহিনীর প্রধান ও বর্তমান নির্বাচিত রাষ্ট্রপতি আব্দেল ফাত্তাহ আল সিসির প্রধান উপদেষ্টা। ধারণকৃত বাক্যালাপে তার কণ্ঠ খুব স্পষ্টভাবে ধরতে পারা গেছে, সেখানে তিনি বারবার আলোচকদের হুঁশিয়ার করে দিচ্ছিলেন, যথেষ্ট প্রমাণাদি দাঁড় করাতে না পারলে, মুরসির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপনের ষড়যন্ত্র মাঠে মারা যাবে।

প্রধান কৌশলীর দপ্তর থেকে জানানো হয়েছে, মামদুহ শাহিনের টেলিফোনে বাক্যালাপকে ধারণ করে তারপর কৌশলে ভাষ্য বদলে আরও কণ্ঠ যুক্ত করা হয়েছে। এর পেছনে জড়িতদের অবিলম্বের গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করা হবে।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: