শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মুখে গন্ধ হওয়ার পিছনে ৫ খাবার



mouthলাইফস্টাইল ডেস্ক: অনেক মানুষেরই মুখে দুর্গন্ধের জন্য ভোগান্তিতে পড়তে হয়। বেশ কিছু খাবারের কারণে মুখে এ ধরনের দুর্গন্ধ হতে পারে। এ লেখায় থাকছে তেমন পাঁচটি খাবার, যা বর্জন করলে দূর হতে পারে মুখের দুর্গন্ধ।
১. দুগ্ধজাত পণ্য
দুধ ও দুধ থেকে তৈরি নানা খাবার মুখের দুর্গন্ধের জন্য দায়ী। দুধের ল্যাকটোস অনেকেরই সহ্য হয় না। ফলে হজমে গন্ডগোলসহ মুখে দুর্গন্ধ তৈরি হয়। মূলত দুগ্ধজাত সামগ্রীর প্রোটিনগুলো এজন্য দায়ী।
২. কফি
কফির যতই সুগন্ধ থাকুক না কেন, এটি মুখে গেলেই শুরু হয় গণ্ডগোল। কফিসৃষ্ট অ্যাসিডিটি ও প্রাকৃতিক এনজাইমগুলো মুখের লালার সঙ্গে মিশে যায়। এরপর তা পাকস্থলিতে প্রভাব বিস্তার করে। এতে অন্যান্য সমস্যার পাশাপাশি মুখেও দুর্গন্ধ হয়।
৩. রসুনমৃদ্ধ খাবার
রসুন দেহের জন্য উপকারি। তবে তা পাশাপাশি দুর্গন্ধ তৈরির কাজটিও করে। মূলত রসুনের সালফাইড এজন্য দায়ী। বিপাক প্রক্রিয়ার সময় রসুনের সালফাইড রক্তে মিশে যায় এবং পরবর্তীতে দুর্গন্ধ সৃষ্টি করে।
৪. অ্যালকোহল
অ্যালকোহল কিংবা অ্যালকোহলসমৃদ্ধ খাবার মুখের ব্যাকটেরিয়াগুলো বৃদ্ধির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করে। অ্যালকোহল পানে মুখগহ্বরে লালার প্রবাহও কমে যায়, ফলে মুখের ভেতর শুষ্কতা তৈরি হয়। এতে মুখে তৈরি হয় অযাচিত দুর্গন্ধ।
৫. প্রচুর মসলাসমৃদ্ধ খাবার
প্রচুর মসলাসমৃদ্ধ খাবার অনেকের মুখে দুর্গন্ধ তৈরি করে। বিশেষ করে ভারতীয় ধাঁচে প্রচুর মসলা দিয়ে রান্না করা খাবার মুখে দুর্গন্ধ তৈরি করতে দায়ী।

সংবাদটি শেয়ার করুন

Developed by: