বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মুক্তিযুদ্ধভিত্তিক পাঁচটি আলোচিত সিনেমা



8.নিউজ ডেস্ক::
বাংলাদেশ নামটি অর্জন করতে মহান মুক্তিযুদ্ধে আমাদের দেশের ৩০ লক্ষ মানুষ প্রাণ দিয়েছেন। তাদের ঋণ শোধ করার ক্ষমতা আমাদের কারও নেই। সেই সময়কে উপজীব্য করে বাংলাদেশে বেশ কয়েকটি মুক্তিজুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ হয়েছে। আজ মহান বিজয় দিবসে সেসব চলচ্চিত্রের মধ্যকার পাঁচটি চলচ্চিত্র নিয়ে আজকের আয়োজন।

১. জীবন থেকে নেয়া

জহির রায়হান পরিচালিত ‘জীবন থেকে নেয়া’ সিনেমাটিতে জহির রায়হান তৎকালীন বাঙ্গালি স্বাধীনতা আন্দোলনকে চমৎকারভাবে তুলে ধরেছেন ।

সিনেমাটিতে একইসাথে দুইটি সমান্তরাল কাহিনী চলতে থাকে। ঘরের বাইরে যেমন দেখা যায় রাজনৈতিক অস্থিরতা তেমনই ঘরের ভেতরে চলতে থাকে পরিবারের সদস্যদের উপর গৃহকর্ত্রীর অত্যাচার ।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি জহির রায়হান একুশের প্রভাতফেরি থেকে সরাসরি ধারণ করেন । আর প্রথমবারের মত ‘আমার সোনার বাংলা’ গানটি কোন সিনেমায় দেখানো হয়।

খান আতাউর রহমানই এই সিনেমার সঙ্গীত পরিচালনা করেন । ‘এ খাঁচা ভাঙব আমি কেমন করে…’ গানটি এই সিনেমার জনপ্রিয় একটি গান।

২. ওরা এগারো জন
চাষী নজরুল ইসলাম পরিচালিত ওরা এগারো জন আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত। স্বাধীনতার পরে নির্মিত বাংলাদেশের প্রথম চলচ্চিত্র এটি । এই সিনেমায় অভিনয় করেছেন খসরু, রাজ্জাক, শাবানা । এছাড়াও শ্রেষ্ঠ চলচ্চিত্র (১৯৭২) হিসেবে জাতীয় পুরস্কার লাভ করে ওরা এগারো জন।

৩. আগুনের পরশমনি
হুমায়ূন আহমেদ পরিচালিত আগুনের পরশমনি সিনেমাটিতে দেখানো হয়েছে ১৯৭১ সালের অবরুদ্ধ পরিবেশে বাস করে সরকারি কর্মকর্তা আবদুল মতিন তার স্ত্রী ও দুই কন্যাকে নিয়ে। হঠাৎ একদিন এই পরিবারে আশ্রয় গ্রহণ করে মুক্তিযোদ্ধা বদিউল আলম। গোপনে সে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে অপারেশনের প্রস্তুতি নিতে থাকে।

এই সিনেমায় অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর, বিপাশা হায়াত, আবুল হায়াত, দিলারা জামান ও ডলি জহুর। আগুনের পরশমনি ১৯৯৪ সালের শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।
৪. আলোর মিছিল
দেশ স্বাধীন হবার পর দেশে কী ধরণের পরিস্থিতি সৃষ্টি হয়েছিলো তারই এক বাস্তবচিত্র হলো এই আলোর মিছিল। মুক্তিযুদ্ধের পর দেশে শ্রেণী বৈষম্য প্রকট আকার ধারণ করে। ধনীরা আরো ধনী এবং দরিদ্ররা আরো যেন দরিদ্র হতে শুরু করে। কিছু মুক্তিযোদ্ধা আর মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত যুবক পরিস্থিতি সামাল দেয়ার জন্য দৃঢ় প্রত্যয় নিয়ে নেমে পড়ে।

প্রথমবারের মত ফারুক অভিনয় করে এবং ববিতা এই ছবিতে অভিনয়ের মাধ্যমে প্রথমবারের মত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

৫. গেরিলা
নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত গেরিলা মূলত বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত। গেরিলা ছবিটিতে অভিনয় করেছেন সহস্রাধিক শিল্পী। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, ফেরদৌস, এটিএম শামসুজ্জামান, রাইসুল ইসলাম আসাদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী ওয়াদুদ, শম্পা রেজা, গাজী রাকায়েত প্রমুখ।

চলচ্চিত্রটি ২০১১ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহন করে এবং ১৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১১ নেটপ্যাক পুরস্কার জিতে নেয়।

মুক্তিযুদ্ধভিত্তিক এইসব সিনেমার মাধ্যমে দেশের নতুন প্রজন্ম আমাদের দেশের স্বাধীনতা অর্জনের পেছনের ইতিহাস সম্পর্কে জানতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: