মঙ্গলবার, ৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

মাসুদকে ‘বিশ্ব সন্ত্রাসী’ আখ্যা দিতে জাতিসংঘে প্রস্তাব



আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দিতে জাতিসংঘে একটি প্রস্তাব দিয়েছে সংস্থার তিন স্থায়ী রাষ্ট্র।ভারত-পাকিস্তানের মধ্যকার চলমান টানটান উত্তেজনার মধ্যে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা সম্পন্ন পাঁচ দেশের মধ্যে তিন দেশ যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য ও ফ্রান্স এ প্রস্তাব উত্থাপান করে বলা হয়েছে।

এই প্রস্তাবটি পাস হলে মাসুদ আজহার জাতিসংঘ কর্তৃক আ্যাখা দেওয়া সন্ত্রাসী বলে পরিচিত হবেন।একই সঙ্গে তার বিশ্বজুড়ে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা থাকবে, সম্পদ জব্দ এবং অস্ত্রবহনে বাধার মুখে পড়তে হবে তাকে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরেক ভেটো ক্ষমতা সম্পন্ন রাষ্ট্র রাশিয়া এই প্রস্তাবের সঙ্গে এখনও পর্যন্ত সর্ম্পৃক্ত না হলেও; আগে জইশ প্রধানের ওপর নিষেধাজ্ঞার পক্ষেই তাদের অবস্থান ছিল। এখন শুধু বাকি রয়েছে চীন। চীন এক্ষেত্রে কোন পক্ষে অবস্থান নেবে তা ধারণা করা যাচ্ছে না। এর আগে মাসুদের ওপর নিষেধাজ্ঞার এক প্রস্তাবে দেশটি বিপরীতে অবস্থান নিয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: