রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

মাসুদকে ‘বিশ্ব সন্ত্রাসী’ আখ্যা দিতে জাতিসংঘে প্রস্তাব



আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দিতে জাতিসংঘে একটি প্রস্তাব দিয়েছে সংস্থার তিন স্থায়ী রাষ্ট্র।ভারত-পাকিস্তানের মধ্যকার চলমান টানটান উত্তেজনার মধ্যে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা সম্পন্ন পাঁচ দেশের মধ্যে তিন দেশ যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য ও ফ্রান্স এ প্রস্তাব উত্থাপান করে বলা হয়েছে।

এই প্রস্তাবটি পাস হলে মাসুদ আজহার জাতিসংঘ কর্তৃক আ্যাখা দেওয়া সন্ত্রাসী বলে পরিচিত হবেন।একই সঙ্গে তার বিশ্বজুড়ে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা থাকবে, সম্পদ জব্দ এবং অস্ত্রবহনে বাধার মুখে পড়তে হবে তাকে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরেক ভেটো ক্ষমতা সম্পন্ন রাষ্ট্র রাশিয়া এই প্রস্তাবের সঙ্গে এখনও পর্যন্ত সর্ম্পৃক্ত না হলেও; আগে জইশ প্রধানের ওপর নিষেধাজ্ঞার পক্ষেই তাদের অবস্থান ছিল। এখন শুধু বাকি রয়েছে চীন। চীন এক্ষেত্রে কোন পক্ষে অবস্থান নেবে তা ধারণা করা যাচ্ছে না। এর আগে মাসুদের ওপর নিষেধাজ্ঞার এক প্রস্তাবে দেশটি বিপরীতে অবস্থান নিয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: