বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ হারাল ডেমোক্র্যাটিক পার্টি



4. obamaআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে দেশটির বিরোধী দল রিপাবলিকান পার্টি। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি।

এপি বার্তা সংস্থা জানিয়েছে, ইতিমধ্যে আরকানসাস, সাউথ ডাকোটা ও ওয়েস্ট ভার্জিনিয়া, নর্থ ক্যারলাইনা, মন্টানা ও কলোরাডো আসনে জয় পেয়েছে রিপাবলিকান পার্টি। দলটির সিনেট নেতা মিচ ম্যাককোনেল তার কেনটাকির নিজের আসন ধরে রেখেছেন। সিনেটে ১০০টি আসনের মধ্যে ৫১টির অধিক আসন পেয়েছে রিপাবলিকানরা।

তবে নিউহ্যাম্পশায়ারের সিনেট আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টি।

নির্বাচনের শুরুতে জরিপে দেখা গিয়েছিল, ক্ষমতাসীন ও বিরোধী উভয় দলই নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হবে। হয়েছেও তাই।নেব্রাসকা, মিসিসিপি, আলবামা, মেইন, সাউথ ক্যারোলিনা, ওকলাহামা ও টেনেসির আসনগুলো ধরে রেখেছে রিপাবলিকান পার্টির প্রার্থীরা।

অন্যদিকে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীরা ম্যাসাচুসেইট, রোড আইল্যান্ড, ডেলাওয়্যার ও নিউ জার্সির আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছেন।
সিনেটের ১০০ আসনের এক-তৃতীয়াংশ, প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবগুলো, ৫০টি মধ্যে ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর নির্বাচন ও গণনার বাইরে থাকা অঙ্গরাজ্য ও কার্যালয়গুলোতে এ মধ্যবর্তী নির্বাচন নেয়া হয়।

ভোটের প্রাথমিক ফলাফলে জানা যাচ্ছে, পার্লামেন্টের উভয়কক্ষ নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে বিরোধী রিপাবলিকান পার্টি।

গভর্নর নির্বাচনেও ভাল করেছে রিপাবলিকানরা। আরকানসাসে ডেমোক্র্যাট টম উলফকে পরাজিত করে জয়ের পথে রিপাবলিকান পার্টির প্রার্থী টম কোরবেট। তবে ডেমোক্র্যাট হাটচিনসন্স মাইক রিপাবলিকান পার্টির রসকে পরাজিত করেছেন। ওহিও, টেনেসি ও আলবামার আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছে রিপাবলিকান প্রার্থীরা। তবে ফ্লোরিডার প্রাক্তন রিপাবলিকান যিনি বর্তমানে ডেমোক্র্যাট সদস্য কার্লি ক্রিস নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রিক স্কটের চেয়ে এগিয়ে রয়েছেন।

নির্বাচনে যে দল বিজয়ী হবে, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সেই দলের জয়ী হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।
তথ্যসূত্র : বিবিসি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: