বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মানুষের মতো মস্তিষ্ক যেসব ইঁদুরের



images (4)তথ্য-প্রযুক্তি ডেস্ক:: ইঁদুরের বাচ্চার শরীরে মানুষের কোষ প্রবেশ করানোর মাধ্যমে গবেষকেরা পেয়েছেন এমন ইদুর যাদের মস্তিষ্কের অংশবিশেষ হলো মানুষের। এসব “হাইব্রিড” ইঁদুর তাদের সমবয়সী অন্যান্য ইঁদুরের চাইতে বেশি বুদ্ধিমান, স্মৃতি এবং বুদ্ধির বিভিন্ন পরীক্ষায় তারা ভালো ফলাফল দেখায়। মস্তিষ্কের বিভিন্ন জটিলতার গবেষণায় ব্যবহার করা হচ্ছে এদেরকে।

The Journal of Neuroscience এ প্রকাশিত এক গবেষণায় এদের ব্যাপারে জানা যায়। গবেষকেরা মানব ভ্রুন থেকে গ্লিয়াল সেল গ্রহণ করে বাচ্চা ইঁদুরের মস্তিষ্কে এগুলো প্রবেশ করান। গ্লিয়াল সেল এমন এক ধরণের কোষ যারা স্নায়ুতন্ত্র তৈরি করতে সাহায্য করে। এসব গ্লিয়াল সেল ইঁদুরের মস্তিষ্কে অ্যাস্ট্রোসাইট কোষে রূপান্তরিত হয়। এক বছরের মাথায় এসব অ্যাস্ট্রোসাইট সংখ্যায় এত বেড়ে যায় যে ইঁদুরের মস্তিষ্কের কোষকে তারা প্রতিস্থাপিত করে ফেলে। শুধুমাত্র স্থানের অভাবে তাদের বৃদ্ধি বন্ধ হয়ে যায়।
এসব অ্যাস্ট্রোসাইট ইঁদুরের স্নায়ুকোষের চাইতে অনেক ভালোভাবে কাজ করতে সক্ষম। এ কারণে প্রাণীগুলোর মস্তিষ্ক উন্নত হয় বটে কিন্তু তারমানে এই না যে তাদের মাঝে মানুষের বৈশিষ্ট্য দেখা যাবে।

মানুষের মাঝে এসব কোষ যেভাবে কাজ করে, ইঁদুরের মাঝেও সেভাবে কাজ করছে কিনা সে ব্যাপারে নিশ্চিত নন গবেষকেরা। তবে এটা দেখা যায় যে তাদের স্মৃতিশক্তি অন্যান্য ইঁদুরের তুলনায় প্রায় চার গুন বেশি উন্নত।

সংবাদটি শেয়ার করুন

Developed by: