শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি



mdcl-620x330নিউজ ডেস্ক:: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা দিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় বুধবার এই সংক্রান্ত একটি নির্দেশনা বাংলাদেশের সবগুলো সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচলিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের প্রচুর অর্থ ব্যয় এবং দুর্ভোগের শিকার হতে হয় উল্লেখ করে তা লাঘবে এই পদক্ষেপ সরকারের।

“এ অবস্থা নিরসনের লক্ষ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হলে শিক্ষার্থীদের সেশন শুরু ত্বরান্বিত হবে ও অভিভাবকদের হয়রানি লাঘব হবে।”

বিদ্যামান ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বায়ত্তশাসিতগুলোসহ সরকারি সব বিশ্ববিদ্যালয় এখন নিজেদের মতো করে পরীক্ষা নিয়ে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করছে।

নতুন নির্দেশনা বাস্তবায়িত হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে না।

কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হলেও বেশিরভাগগুলোতে সরাসরি ভর্তির সুযোগ পান উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা।

উল্লেখ্য, এর আগেও একবার এই রকম নির্দেশনা দেওয়া হলেও তা বাস্তবায়ন করেনি কোনো বিশ্ববিদ্যালয়। গত কয়েক বছর ধরে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেওয়া হলেও বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধিতায় তা হয়নি।

অন্যদিকে এসএসসির ফলের ভিত্তিতে গত কয়েক বছর ধরে উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: