বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

মস্তিষ্কের ‘জিপিএস’ চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন পেলেন তিনজন



অনলাইন ডেস্ক: চিকিৎসাশাস্ত্রে অসামান্য অবদান রাখার জন্য এবছর noble-medecine জন ও’কিফ, মে-ব্রিট মোসার ও অ্যাডভার্ড আই. মোসার। মস্তিষ্কে কোষের গঠন নির্ধারণের পদ্ধতি আবিষ্কারের জন্য তারা এই নোবেল পুরষ্কার ভূষিত হন।

সোমবার সুইডেনের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার (বাংলাদেশ সময় ১৫৩০) কিছু সময় পর স্টকহোমের কারোলিন্সকা ইন্সটিটিউটে সাংবাদিকদের সামনে চলতি বছরের প্রথম নোবেলজয়ী ওই তিনজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি ফর ফিজিওলজি অব মিডিসিনর।

কোষের স্থানান্তর পদ্ধতির সংগঠন প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য ২০১৩ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পান জেমস রথম্যান, র‌্যান্ডি শেকম্যান এবং থমাস সুডহফ। এর মধ্যে জেমস রথম্যান ও র‌্যান্ডি শেকম্যান যুক্তরাষ্ট্রের নাগরিক। আর থমাস সুডহফ জার্মান নাগরিক।

বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তার উপার্জিত অর্থ প্রদানের জন্য একটি উইল করে যান। এরপর ১৯০১ সাল থেকে পৃথিবীর বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অসামান্য অবদানের জন্য পুরস্কার প্রদান করে আসছে নোবেল কমিটি। নরওয়ের রাজধানী অসলো থেকে শুধু শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। বাকি পুরস্কার ঘোষণা ও প্রদান করা হয় সুইডেনের রাজধানী স্টকহোমে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: