রবিবার, ১৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

মশা মারার ফাদ তৈরি করুন বাড়িতেই।



mosaলাইফ স্টাইল ডেস্ক:: ভাবছেন কি করে সম্ভব মশাকে খাঁচায় পোরা? বুদ্ধি থাকলে সবই সম্ভব। এমন একটা খাঁচা বানাব আমরা, যাতে কিনা মশা স্বেচ্ছায় গিয়ে ঢুকবে। অথচ বানাতে নেই মোটেও কোনও ঝামেলা। এই মশার ফাঁদ এক কোনায় রেখে দিলেই আপনার বাসা থাকবে মশা মুক্ত। বিশ্বাস হচ্ছে না? নিজেই চেষ্টা করে দেখুন না!!

প্রণালী-
প্লাস্টিকের বোতলটি ২ ভাগ করে কেটে নিন। – পানির সাথে ব্রাউন সুগার মিশিয়ে মিশ্রণটি রেখে দিন একটু। চাইলে হাল্কা কুসুম গরম পানি নিতে পারেন। সেক্ষেত্রে ঠাণ্ডা করুন পুরোপুরি। ঠাণ্ডা হলে বোতলের তলায় ঢেলে দিন। ইস্ট ঢেলে দিন মিশ্রণের মাঝে, নাড়তে হবে না। ইস্ট কার্বন ডাই অক্সাইড তৈরি করবে, যা কিনা মশাদের জন্য খুবই আকর্ষণীয়।
এবার বোতলের মুখ বা ফানেল অংশটি বোতলের ওপরে ছবির মতন উলটো করে বসান। ইচ্ছা হলে মজবুত করার জন্য টেপ দিয়ে আটকেও দিতে পারেন। – এবার বোতলের নিচের অংশটি কালো কিছু দিয়ে মুড়িয়ে দিন। কালো টেপ দিয়েও মুড়িয়ে দিতে পারেন। কেননা কালো রঙ মশাদের আকর্ষণ করে।

অন্তত ২৪ ঘণ্টা ইস্টকে ফারমেনট হবার সুযোগ দিন। পানিতে বুদবুদ বা ফেনা উঠলে বুঝবেন যে হয়ে গেছ। এবার এই ফাঁদ রেখে দিন আপনার ঘরের কোথাও, যেখানে জন সমাগম বেশী তার আশে পাশে রাখলেই ভালো। মশা দেখবেন কেমন আকর্ষিত হয়ে এই ফাঁদে এসে ঢোকে আর মারা যায়। ভালো ফল পাবার জন্য ২ সপ্তাহ পর পর পানি, চিনি, ইস্টের মিশ্রণটি বদলে দিন। মিশ্রণ বদলাবার সময়ে দেখবেন আপনার তৈরি ফাঁদে পা দিয়ে মশা গুলো কেমন ধরা খেয়েছে। ভেবে দেখুন তো, এই মশা গুলো কামড় দিলে কি অবস্থা হতো আপনাদের!

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: