বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অন্তত ২৫ বাংলাদেশির প্রাণহানির শঙ্কা



Bangladesh_bg_700157207আন্তর্জাতিক ডেস্ক :: ভূমধ্যসাগরে গত রোববারের মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় অন্তত ২৫ বাংলাদেশির মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি জানিয়েছে।

এছাড়া অবৈধ অভিবাসীবাহী ওই নৌকাডুবির ঘটনায় আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত বাংলাদেশি নাগরিকের জীবিত উদ্ধার পাওয়ার সত্যতাও নিশ্চিত করেছে ওই সূত্র।

মঙ্গলবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক মহাপরিচালক জানিয়েছেন, ওই বাংলাদেশি নাগরিকের জীবিত উদ্ধার পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছেন ইতালিস্থ বাংলাদেশের অনারারি কনসোল।বর্তমানে তিনি ইতালীয় কর্তৃপক্ষের হেফাজতে চিকিৎসাধীন। তার নাম পরিচয় এখনও প্রকাশ করেনি দেশটির কর্তৃপক্ষ।

তবে ওই বাংলাদেশির বরাত দিয়ে ইতালির কর্তৃপক্ষের একটি সূত্র অনারারি কনসোলকে জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকাটিতে ২৫ থেকে ৩০ জন বাংলাদেশি ছিলো। নতুন করে আর কেউ জীবিত উদ্ধার না হওয়ায় তাদের সবারই সলিল সমাধি হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

‌উল্লেখ্য, ওই নৌকাডুবির ঘটনায় অন্তত আটশ’ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এ ঘটনায় মানবপাচারের অভিযোগে দু’জনকে আটক করেছে ইতালি কর্তৃপক্ষ। মঙ্গলবার (২১ এপ্রিল) জাতিসংঘ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। এ নিয়ে চলতি বছর ইতোমধ্যে ভূমধ্যসাগরে দেড় হাজারেরও বেশি মানুষের সলিল সমাধি হলো।

সোমবার (২০ এপ্রিল) নৌকাডুবির ঘটনায় জীবিত উদ্ধার হওয়া ২৭ জনকে ইতালির সিসিলি দ্বীপের কাতানিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। তবে তাদের মধ্য থেকে দু’জনকে মানবপাচারের অভিযোগে আটক করা হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির অবকাঠামো ও যোগাযোগমন্ত্রী গ্রাজিয়ানো দেলরিও।
আটক দু’জনের একজন ডুবে যাওয়া নৌকাটির ক্যাপ্টেন ও অন্যজন তার প্রথম সহকারী বলে কাতানিয়ার প্রাদেশিক প্রসিকিউটর জিওভান্নি সালভির কার্যালয় থেকে জানানো হয়েছে।

গত রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় সাড়ে নয়শ’ যাত্রী নিয়ে ডুবে যায় নৌকাটি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: