রবিবার, ২৮ নভেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ভারত যাচ্ছেন ১০০ আইটি গ্র্যাজুয়েট



11. it indiaতথ্যপ্রযুক্তি ডেস্ক::
ভারতভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসে প্রশিক্ষণ নিতে আগামী ৯ জানুয়ারি শুক্রবার ভারতে যাচ্ছেন দেশের ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্র্যাজুয়েট। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন একটি প্রকল্পের মাধ্যমে ভারতে যাচ্ছেন তারা। প্রশিক্ষণটি ভারতের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুর মহীশুরে ইনফোসিস টেকনোলজিস লিমিটেডের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তদানীন্তন সচিব নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতের ইনফোসিস টেকনোলজিস লিমিটেড সফর করে। সফরকালে শুভেচ্ছার নির্দশনস্বরূপ ইনফোসিস টেকনোলজিস বাংলাদেশের ১০০ জন কম্পিউটার সায়েন্স ও আইটি গ্রাজুয়েটকে প্রশিক্ষণ প্রদানে সম্মত হয়। এরই ধারাবাহিকতায় ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্রাজুয়েটকে ‘সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাই-টেক পার্ক’ প্রকল্পের মাধ্যমে ইনফোসিসে প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হচ্ছে।

জানা যায়, প্রশিক্ষণার্থী বাছাইয়ের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রাপ্ত ৩০২টি আবেদনের মধ্য থেকে মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর, শিক্ষাক্ষেত্রে প্রাপ্ত ফলাফল ও আরো কিছু নির্ণয়কের ভিত্তিতে উপস্থিত ২০২ জন আবেদনকারীর একটি মেধাভিত্তিক তালিকা প্রস্তুত করা হয়। নির্বাচনের ক্ষেত্রে ২৭ বছরের কম বয়সী সিএসই বা আইটি গ্রাজুয়েট যারা স্নাতক পর্যায়ে ৬০ নম্বরের বেশি পেয়েছে এবং ইংরেজিতে দক্ষ তাদের প্রাথমিকভাবে বিবেচনা করা হয়। তালিকা থেকে মেধাক্রম অনুযায়ী প্রথম ১০০ জনকে প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হচ্ছে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের মধ্যে ৮৮ জন পুরুষ ও ২২ জন নারী।

উল্লেখ্য, নির্বাচিত ১০০ জন প্রশিক্ষাণার্থীর মধ্যে ৯০ জন গ্রাজুয়েট ও বাকি ১০ জন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। এ প্রশিক্ষণের মাধ্যমে জাভা প্রোগ্রামিংয়ের ওপর বিশ্বমানের ১০০ জন দক্ষ জনবল পাওয়া যাবে। এ দক্ষ জনবল আইটি/আইটিইএস এবং বিশেষ করে হাই-টেক পার্কের কাজ করবে। এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষক আগামীতে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে যুগোপযোগী বিশ্বচাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রস্তুতিতে সক্রিয় অংশগ্রহণ করতে সক্ষম হবেন। ফলে বাংলাদেশের আইটি সেক্টরের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল সরবরাহ নিশ্চিত করা সহজ হবে।

প্রশিক্ষণটি ইনফোসিস টেকনোলজিস নিজ ব্যয়ে প্রদান করবে। এছাড়া তারা প্রশিক্ষণার্থীদের বিনামূল্যে আবাসন ব্যবস্থা করবে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর প্রকল্প থেকে অন্যান্য ব্যয় যেমন— আহার, যাতায়াত, দৈনিক ভাতা ইত্যাদি বহন করা হবে। প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষণার্থীদের রেলযোগে ঢাকা থেকে ব্যাঙ্গালুরুতে আনা নেয়া করা হবে। এতে ব্যয়সংকোচনের পাশাপাশি প্রশিক্ষণার্থীরা ভারতের বিশাল এলাকা দেখার সুযোগ পাবেন। জাভা ল্যাঙ্গুয়েজের ওপর অনুষ্ঠিতব্য এ প্রশিক্ষণটি ১২ জানুয়ারি ২০১৫ থেকে শুরু হয়ে ২৪ মার্চ শেষ হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: