মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

ভারত যাচ্ছেন ১০০ আইটি গ্র্যাজুয়েট



11. it indiaতথ্যপ্রযুক্তি ডেস্ক::
ভারতভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসে প্রশিক্ষণ নিতে আগামী ৯ জানুয়ারি শুক্রবার ভারতে যাচ্ছেন দেশের ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্র্যাজুয়েট। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন একটি প্রকল্পের মাধ্যমে ভারতে যাচ্ছেন তারা। প্রশিক্ষণটি ভারতের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুর মহীশুরে ইনফোসিস টেকনোলজিস লিমিটেডের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তদানীন্তন সচিব নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতের ইনফোসিস টেকনোলজিস লিমিটেড সফর করে। সফরকালে শুভেচ্ছার নির্দশনস্বরূপ ইনফোসিস টেকনোলজিস বাংলাদেশের ১০০ জন কম্পিউটার সায়েন্স ও আইটি গ্রাজুয়েটকে প্রশিক্ষণ প্রদানে সম্মত হয়। এরই ধারাবাহিকতায় ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্রাজুয়েটকে ‘সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাই-টেক পার্ক’ প্রকল্পের মাধ্যমে ইনফোসিসে প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হচ্ছে।

জানা যায়, প্রশিক্ষণার্থী বাছাইয়ের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রাপ্ত ৩০২টি আবেদনের মধ্য থেকে মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর, শিক্ষাক্ষেত্রে প্রাপ্ত ফলাফল ও আরো কিছু নির্ণয়কের ভিত্তিতে উপস্থিত ২০২ জন আবেদনকারীর একটি মেধাভিত্তিক তালিকা প্রস্তুত করা হয়। নির্বাচনের ক্ষেত্রে ২৭ বছরের কম বয়সী সিএসই বা আইটি গ্রাজুয়েট যারা স্নাতক পর্যায়ে ৬০ নম্বরের বেশি পেয়েছে এবং ইংরেজিতে দক্ষ তাদের প্রাথমিকভাবে বিবেচনা করা হয়। তালিকা থেকে মেধাক্রম অনুযায়ী প্রথম ১০০ জনকে প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হচ্ছে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের মধ্যে ৮৮ জন পুরুষ ও ২২ জন নারী।

উল্লেখ্য, নির্বাচিত ১০০ জন প্রশিক্ষাণার্থীর মধ্যে ৯০ জন গ্রাজুয়েট ও বাকি ১০ জন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। এ প্রশিক্ষণের মাধ্যমে জাভা প্রোগ্রামিংয়ের ওপর বিশ্বমানের ১০০ জন দক্ষ জনবল পাওয়া যাবে। এ দক্ষ জনবল আইটি/আইটিইএস এবং বিশেষ করে হাই-টেক পার্কের কাজ করবে। এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষক আগামীতে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে যুগোপযোগী বিশ্বচাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রস্তুতিতে সক্রিয় অংশগ্রহণ করতে সক্ষম হবেন। ফলে বাংলাদেশের আইটি সেক্টরের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল সরবরাহ নিশ্চিত করা সহজ হবে।

প্রশিক্ষণটি ইনফোসিস টেকনোলজিস নিজ ব্যয়ে প্রদান করবে। এছাড়া তারা প্রশিক্ষণার্থীদের বিনামূল্যে আবাসন ব্যবস্থা করবে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর প্রকল্প থেকে অন্যান্য ব্যয় যেমন— আহার, যাতায়াত, দৈনিক ভাতা ইত্যাদি বহন করা হবে। প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষণার্থীদের রেলযোগে ঢাকা থেকে ব্যাঙ্গালুরুতে আনা নেয়া করা হবে। এতে ব্যয়সংকোচনের পাশাপাশি প্রশিক্ষণার্থীরা ভারতের বিশাল এলাকা দেখার সুযোগ পাবেন। জাভা ল্যাঙ্গুয়েজের ওপর অনুষ্ঠিতব্য এ প্রশিক্ষণটি ১২ জানুয়ারি ২০১৫ থেকে শুরু হয়ে ২৪ মার্চ শেষ হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: