শনিবার, ৬ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ভারত থেকে যুদ্ধজাহাজ কিনবে বাংলাদেশ!



7. jahazনিউজ ডেস্ক::
ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই) লিমিটেডের কাছ থেকে যুদ্ধজাহাজ কেনার সম্ভাব্যতা বিবেচনা করছে বাংলাদেশ সরকার। জিআরএসই কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বুধবার এক প্রতিবেদনে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। অবশ্য প্রতিবেদনে বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড কিংবা সরকারি কোনো পর্যায়ের কর্মকর্তাকে উদ্ধৃত করে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এতে বলা হয়, সম্প্রতি ভারত সফরের সময় বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মকবুল হোসেনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন জিআরএসইর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রিয়ার অ্যাডমিরাল (অব.) এ কে ভর্মা।

এ কে ভর্মা বলেন, ‘মরিশাসের কোস্ট গার্ডের কাছে টহল জাহাজ বারাকুডা বিক্রি করেছে ভারত। গত মার্চে ওই এলাকায় এটি কার্যক্রম শুরু করেছে। এর পর বিভিন্ন দেশ থেকে প্রস্তাব পাওয়া যাচ্ছে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালকের সঙ্গেও কথা হয়েছে। তাকে আমাদের দক্ষতা ও সক্ষমতার বিষয়ে জানিয়েছি। দেশটির প্রতিনিধিদের বলেছি- ভারতের নৌবাহিনীর জন্য কতগুলো বহর নির্মাণ করছে জিআরএসই।’

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের কাছে যুদ্ধজাহাজ বিক্রির প্রস্তাব পাওয়া হবে জিআরএসইর জন্য একটি বড় ঘটনা। এটা সম্ভব হলে চীনের ওপর থেকে বাংলাদেশ নির্ভরতা কমাবে বলে মনে করেন ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

এতে দাবি করা হয়, বাংলাদেশের নিজস্ব কোনো জাহাজ নির্মাণের সুবিধা না থাকায় বিভিন্ন দেশের ওপর নির্ভর করতে হয়। এ সুযোগ গ্রহণের চেষ্টা করছে ভারত।

টাইমস অব ইন্ডিয়া এমন সময় এ দাবি করেছে, যখন বাংলাদেশের খুলনা শিপইয়ার্ড নৌবাহিনীর জন্য ইতোমধ্যে অন্তত পাঁচটি যুদ্ধজাহাজ তৈরি করেছে। এছাড়া নারায়ণগঞ্জ বন্দরে নৌবাহিনী পরিচালিত ডক ইয়ার্ডে তৈরি করা আধুনিক দুটি যুদ্ধজাহাজও নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

এই সফলতার পর মধ্যেপ্রাচ্যে এ ধরনের যুদ্ধজাহাজ রপ্তানিরও উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এজন্য আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলো থেকে ক্রয় প্রস্তাব পেতে সরকারি পর্যায় থেকে শিগগিরই আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশ জিআরএসইর নির্মিত একটি জাহাজ ব্যবহার করেছে দাবি করে প্রতিবেদনে বলা হয়, ১৯৬১ সালে ‘আইএনএস অজয়’ নামে ভারতের প্রথম যুদ্ধজাহাজটি নির্মাণ করে এই প্রতিষ্ঠান। অনেক সংস্কারের পর ১৯৭৪ সালে ওই জাহাজ উপহারস্বরূপ বাংলাদেশকে দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: