রবিবার, ২৯ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

ভারতে লোকসভা নির্বাচনে প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করলো বিজেপি



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে দলটির ১৮৪ জন প্রার্থীর প্রথম তালিকা ঘোষণা করেছে। পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা নির্বাচনের জন্য প্রার্থীদের নাম চূড়ান্ত করার লক্ষ্যে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন প্যানেলের তৃতীয় দফা বৈঠকের একদিন পর এই তালিকা প্রকাশ করা হলো।

এই তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপির সভাপতি অমিত শাহ নির্বাচন করবেন গুজরাটের গান্ধীনগর থেকে। এই আসনের বর্তমান সাংসদ বিজেপির প্রবীণ নেতা এল কে আদভানি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং উত্তর প্রদেশের লকনৌ থেকে নির্বাচনে অংশ নেবেন।বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রী জে. পি. নদ্দা বিজেপি প্রার্থীদের এ তালিকাটি প্রকাশ করেন।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানী দ্বিতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে আমেথি আসনে। ২০১৪ সালের নির্বাচনে তিনি রাহুল গান্ধীর নিকট পরাজিত হন।মন্ত্রী ভিকে সিং প্রতিদ্বন্দ্বিতা করবেন গাজীয়াবাদ থেকে। সাংসদ হেমা মালিনী নির্বাচন করবেন তার বর্তমান আসন মথুরা থেকে।

কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় প্রতিদ্বন্দ্বিতা করবেন পশ্চিমবঙ্গের আসানসোল আসন থেকে। এখানে তার প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের মুনমুন সেন। অভিনেত্রী লকেট চ্যাটার্জি প্রতিদ্বন্দ্বিতা করবেন হুগলী থেকে।

কেরালীয় বিজেপির হেভিওয়েট প্রার্থী কুমানাম রাজাশেখারান নির্বাচন করবেন থিরাবাঞ্চাপুরাম থেকে। এখানে তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের শশী থারুর। কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোন্স নির্বাচন করবেন এরর্নাকুলাম থেকে।

এই তালিকায় উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ থেকে ২৮ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।এছাড়াও কর্নাটকে ২১, মহারাষ্ট্রে ১৬, রাজস্থানে ১৬, কেরালায় ১৩, ওড়িষ্যায় ১০, তেলেঙ্গানায় ১০, আসামে ৮, তামিলনাড়–তে ৫, ছত্তিশগড়ে ৫, জম্মু ও কাশ্মীরে ৫, উত্তরখ- ৫, অরুণাচলে ২, ত্রিপুরায় ২, অন্ধ্র প্রদেশে ২, গুজরাটে ১, সিকিমে ১, মিজোরামে ১, লাক্ষাদ্বীপে ১ এবং দাদরা ও নগরহাভেলিতে ১ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।মি. নদ্দা জানান, বিহারে ১৭ জন প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়েছে। পরে তাদের তালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ভারতীয় লোকসভার ৫৪৩টি আসনে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ এপ্রিল এই নির্বাচন শুরু হবে এবং ভোট গণনা করা হবে ২৩ মে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: