বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ভারতের মঙ্গল অভিযাত্রা: কার্টুন ছেপে ক্ষমা চাইলো নিউইর্য়ক টাইমস



mars_india'অনলাইন ডেস্ক : ভারতের মঙ্গল অভিযাত্রা নিয়ে ব্যাঙ্গাত্নক কার্টুন ছেপে ব্যাপক বিতর্কের মুখে অবশেষে ক্ষমা চেয়েছে নিউইর্য়ক টাইমস। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এই প্রভাবশালী দৈনিক ভারতের মহাকাশযান মঙ্গোলিয়ান নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করে। মঙ্গোলিয়ান হলো ভারতের প্রথম মহাকাশযান। এটি প্রথম উড্ডয়নেই মঙ্গলের কক্ষপথে সফলভাবে পৌঁছে ইতিহাস সৃষ্টি করে।

এরপর ভারতের ওই মাহাকাশযান নিয়ে ‘ইন্ডিয়াস বাজেট মিশন টু মার্স’ শিরোনামে একটি খবর প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। ওই সংবাদের সঙ্গে জুড়ে দেওয়া হয় একটি কার্টুন। যা প্রকাশের পড় পাঠকদের ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

কার্টুনে দেখা যায়, একজন কৃষক গরু নিয়ে একটি কক্ষের দরজার কড়া নাড়ছেন। ভেতরে ‘এলিট স্পেস ক্লাব’র ব্যানারে দু’জন মানুষ চেয়ারে বসে সংবাদপত্র পড়ছেন। বাংলানিউজ রিপোর্ট। অ্যান্ড্রু রোসেন্থাল নামে নিউইর্য়ক টাইমসের সম্পাদকীয় পাতার সম্পাদক এক ফেসবুক পোস্টে লেখেন, কার্টুনটি প্রকাশের পর অনেক পাঠক বিষয়টি নিয়ে সমালোচনা করেন।

কার্টুনটি তৈরির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, মহাকাশ অভিযান এখন আর ধনীদের বিষয় নয়। কার্টুনের মাধ্যমে আমরা এ বিষয়টি বোঝাতে চেয়েছি। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের মার্স অরবিটর মিশন (এমওএম) এই সফলতার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: