শুক্রবার, ৫ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ভারতের নির্বাচনে নজরদারি করবে ফেসবুক; চালু হলো ‘ওয়ার রুম’



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের আসন্ন লোকসভা নির্বাচন কেন্দ্র করে ভুয়া নিউজ ছড়ানো ঠেকাতে ‘ওয়ার রুম’ চালু করল সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। ওই ওয়ার রুম থেকে ২৪ ঘণ্টা নির্বাচনী প্রক্রিয়ায় সোশ্যাল মিডিয়ায় প্রচার, ফেক নিউজ, মিথ্যা বা আপত্তিকর পোস্টসহ যাবতীয় বিষয় নিয়ন্ত্রণ করবে মার্ক জাকারবার্গের সংস্থাটি। আমেরিকার পর ভারতই হবে দ্বিতীয় দেশ, যেখানে নির্বাচনের আগে আলাদা করে এই রকম কন্ট্রোল রুম খুলছে ফেসবুক।

জনসভা, মিটিং, মিছিল তো আছেই, তার সঙ্গে ভোটের সময় জনসংযোগে প্রার্থীদের অন্যতম মাধ্যম হয়ে ওঠে সোশ্যাল মিডিয়া। কিন্তু অনেকেই তার অপব্যবহার করেন। মিথ্যা, ভুয়া কিংবা আপত্তিকর বার্তা ছড়ানোর চেষ্টাও চলে। ভোটের সময় সেই সব বিষয়গুলো নজরদারির আওতায় আনবে ফেসবুক। তবে এই ‘ওয়ার রুম’ কবে চালু হবে বা কবে থেকে কাজ শুরু করবে সে বিষয়ে এখনও সুনির্দিষ্ট কিছু জানানো হয়নি।

কীভাবে কাজ করবে এই কন্ট্রোল রুম? ফেসবুকের ভারত ও দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর শিবনাথ ঠাকরাল বলেছেন, নির্বাচন ব্যবস্থার উপর নজরদারি রাখতে ইতিমধ্যেই ফেসবুকের ৪০টি দল বিভিন্ন রাজ্য কাজ করছে। ভোটের আগে একটি টিম নিয়ে দিল্লিতে কন্ট্রোল রুমে বসানো হবে। ওই দলের সদস্যেরা বিভিন্ন নির্বাচন সংক্রান্ত পোস্ট, মিম, মন্তব্য বার বার খুঁটিয়ে পরীক্ষা করবেন। একটি দলের পরীক্ষার পরও আবার অন্য দল সেটি পরীক্ষা করে দেখবে। এ ভাবে একাধিক বার পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে চলে এই প্রক্রিয়া।

ফেসবুক কর্তৃপক্ষের দাবি, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত এক বছরে ২০ কোটি ভুয়া প্রোফাইল সনাক্ত করে সেগুলো ডিলিট করে দেওয়া হয়েছে। ভোটের সময়ও এই বিষয়টির উপর বিশেষ নজর রাখা হবে বলে জানিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ। সেইসঙ্গে প্রচারণামুল বিজ্ঞাপনের নজরদারি করা হবে। এজন্য চালু করা হয়েছে ‘অ্যাড ট্রান্সপারেন্সি টুল’। এর ফলে বিজ্ঞাপনটি কে দিয়েছেন, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: