মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ব্রিটেনে স্থায়ীভাবে মার্কিন সর্বাধুনিক এফ-৩৫ মোতায়েন



6. F35আন্তর্জাতিক ডেস্ক::
ব্রিটেনে স্থায়ীভাবে দুই স্কোয়াড্রন মার্কিন সর্বাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করা হবে। আমেরিকার বাইরে ইউরোপের কোনো দেশ হিসেবে ব্রিটেনেই প্রথম এ বিমান মোতায়েন করা হচ্ছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, ২০২০ সাল নাগাদ ব্রিটেনের সাফোল্কের লাকেনহিথ রাজকীয় বিমানঘাঁটিতে এফ-৩৫ মোতায়েনের কাজ শুরু হবে।

মার্কিন বিমান কোম্পানি লকহিড মার্টিন ৫ম প্রজন্মের এ বিমান তৈরি করেছে যা ভূমিতে হামলার পাশাপাশি গোয়েন্দাগিরি ও বিমান প্রতিরক্ষা মিশনেও অংশ নিতে পারবে।
মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী ডেরেক চোলেত বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, ইউরোপে স্থায়ীভাবে আমেরিকা এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করবে। লাকেনহিথে এ বিমান মোতায়েনের কারণে বৃহ্ত্তর পরিসরে প্রশিক্ষণ কার্যক্রম ও সাপোর্ট প্রোগ্রাম পরিচালনা করা যাবে।
বাজেট ঘাটতির কারণে যখন আমরিকা ইউরোপের বিভিন্ন দেশে ১৫টি বিমান ঘাঁটি বন্ধ করে দিচ্ছে তখন ব্রিটেনে এফ-৩৫ মোতায়েনের কথা ঘোষণা করল। যেসব দেশে মার্কিন বিমান ঘাঁটি বন্ধ করা হচ্ছে তার মধ্যে ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ইতালি ও পর্তুগাল রয়েছে। বিমান ঘাঁটি বন্ধ করা হলে ব্রিটেন থেকে প্রায় ২,০০০ সেনা প্রত্যাহার করে নেবে আমরিকা। ইউরোপের বিভিন্ন দেশে আমেরিকার প্রায় ৬৪,০০০ সেনা মোতায়েন করা আছে যার বেশিরভাগই রয়েছে জার্মানি, ইতালি ও ব্রিটেনে।-আইআরআইবি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: