মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বেতন পান মৃত সৈনিক



Iraqi's Take Control of Combat Outpost Mullalahআন্তর্জাতিক ডেস্ক::
মৃত সৈনিক আবার কেমন করে বেতন পাই? এমনটাই ভাবছেন তো? ভাববারই কথা। কিংবা অবাক হবারই পালা। তবে সম্প্রতি ইরাকে এমনই একটি তথ্য প্রকাশ করা হয়েছে।
ইরাকের একটি তদন্ত চলাকালীন উঠে এসেছে এই অদ্ভুত তথ্য। সেখানকার সেনাবাহিনীতে রয়েছে প্রায় পঞ্চাশ হাজার ভুয়ো সেনা, যারা নিয়মিত বেতন পাচ্ছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো সরকারের কাছে এতদিন এইসব নকল সেনাদের সমস্ত নথিই আসল বলে লিপিবদ্ধ ছিল।

সম্প্রতি বিবিসির সূত্রে পাওয়া গেছে এই খবর। ব্যাপারটা এবার একটু খুলেই বলা যাক। সরকারি খাতায় নাম রয়েছে, প্রতিমাসে সেইসব সেনাদের নামে বেতন গোনা হচ্ছে, অথচ বাস্তবে তাদের কোনো অস্তিত্ব নেই, নয়তো তারা সেনাবাহিনী থেকে দীর্ঘদিন অনুপস্থিত। এদের আখ্যা দেওয়া হয়েছে ভুতুড়ে সেনা নামে।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, শেষ বেতন পরিশোধের পরপরই ঘটনাটা সরকারের নজরে আসে। আর তখনই শুরু হয় তদন্ত। এমনকী ঘটনার তদন্ত করে এর মূল উৎস খুঁজে বের করতে তৎপর হয়েছেন স্বয়ং ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদিও।
সরকারের অনুমান এই অর্থ আত্মসাতের পিছনে সেনাবাহিনীর কিছু দুর্নীতিগ্রস্ত কর্তা জড়িত।

এমনকী ওই ভুয়া সেনাদের মধ্যে নিহত বা সেনাবাহিনী ছেড়ে চলে যাওয়া সৈন্যদেরও উল্লেখ রয়েছে বলে তদন্ত থেকে উঠে এসেছে।
ইরাকের সেনাবাহিনী গড়ে তুলতে প্রচুর ডলার অনুদান দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। আর তার নয়ছয় করেছে এইসব দুর্নীতিগ্রস্ত কর্মকর্তারা। এমনকী ইদানীংকালে আইএস জঙ্গিদের দুর্নীতি প্রতিরোধেও ইরাকের সেনাদের ব্যর্থতার পিছনে এইসব সাম্প্রতিক দুর্নীতি দায়ী বলেই মনে করছে ইরাক প্রশাসন৷

সংবাদটি শেয়ার করুন

Developed by: