বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

বৃহস্পতিবারের এসএসসি পরীক্ষা ৭ই মার্চ



নিউজ ডেস্ক::
বৃহস্পতিবারের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৭ই মার্চ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। শিক্ষা সচিব নজরুল ইসলাম খান আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, “শিক্ষার্থীদের অনিশ্চয়তার ভেতর ফেলে দিতে পারি না। উদ্বেগের মধ্যে শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত ফল করতে পারবে না। তাই পরীক্ষা পিছিয়ে দেওয়া হল।”

৭ মার্চ ‘একটি বিশেষ দিন’ হলেও ওইদিন পরীক্ষা নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি। কাল বৃহস্পতিবার এসএসসিতে বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।আর এসএসসি ভোকেশনালে নতুন সিলেবাসের ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং পুরাতন সিলেবাসে ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং ভোকেশনালে দাখিলে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১টি এবং ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১ বিষয়ের পরীক্ষা ছিল।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। ফেব্রুয়ারির শুরু থেকে বিএনপি নেতৃত্বাধীন জোট অবরোধের সঙ্গে দফায় দফায় হরতাল করায় ছুটির দিনে পরীক্ষায় বসতে হচ্ছে শিক্ষার্থীদের।
অবরোধ ও হরতালের মধ্যে এবার পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল পাঁচ দিন; তাও ছুটির দিন শুক্র ও শনিবার। বিরোধী জোটের এ কর্মসূচির কারণে চলতি এসএসসির ১০ দিনের ১৭৩টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে গেছে।

আগের তিন সপ্তাহের মতোই গত মঙ্গলবার বিএনপির নামে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী হরতাল বাড়ানোর বার্তা দেওয়া হয়। সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি।

এর আগে ২, ৪, ৮, ১০, ১২ ও ১৫, ১৮, ২২ ও ২৪ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিকসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা সচিবের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: