রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বিয়ার পানে ৬৯ জনের মৃত্যু



bear drinking_55702আন্তর্জাতিক ডেস্ক: মোজাম্বিকে একটি অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে দেশটির ঐতিহ্যবাহী বিয়ার পান করে ৬৯ জনের মৃত্যু হয়েছে। পানীয়টিতে কুমিরের পিত্তরস মেশানো ছিল বলে ধারণা কর্তৃপক্ষের। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, রোববার রাতেই এ বিয়ার পানে ৫৬ জনের মৃত্যু এবং আরো ৪৯ জনকে হাসপাতালে ভর্তি করার খবর আসে। তারা টেটে প্রদেশের চিটিমা ও সনগো জেলার বাসিন্দা।

জেলা স্বাস্থ্য কর্মকর্তা অ্যালেক্স আলবের্টিনি রেডিও মোজাম্বিককে বলেন, কি কারণে বা কিভাবে পানীয়টি বিষাক্ত হয়েছিল তা খতিয়ে দেখতে আরো ১৪৬ জনের রক্ত এবং বিয়ারের নমুনা পরীক্ষার জন্য রাজধানীতে পাঠানো হচ্ছে।

শনিবারের একটি অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা ওই বিয়ার পান করেছিলেন বলে জানান তিনি। ‘দ্য ইন্ডিপেনডেন্ট’ পত্রিকা এ খবর দিয়েছে।

যারা ওই পানীয়টি সকালে পান করেছেন তারা কেউ অসুস্থ হননি। কিন্তু যারা বিকালে পানীয়টি পান করেন তারা অসুস্থ হয়ে পড়েন। এ থেকে কর্তৃপক্ষ ধারণা করছে, অন্ত্যেষ্টিক্রিয়া চলার সময় কেউ ওই পানীয়তে বিষ মিশিয়েছে।

যে নারী ওই পানীয়টি তৈরি করেছেন তিনিও মারা গেছেন। প্রাদেশিক স্বাস্থ্য পরিচালক কার্ল মসে বলেন, “পরীক্ষার জন্য সংগ্রহীত রক্ত ও বিষাক্ত বিয়ারের নমুনা পরীক্ষার ব্যবস্থা আমাদের নেই বলে সেগুলো রাজধানীতে পাঠানো হচ্ছে।”

মসে’র আশঙ্কা পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে, কারণ অসুস্থদের চিকিৎসার প্রয়োজনীয় উপকরণ তাদের হাতে নেই।

মোজাম্বিকের ঐতিহ্যবাহী এ বিয়ার তৈরি করা হয় ভুট্টাদানা দিয়ে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: