বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বিজয়ের মাস ডিসেম্বর



2.bijoy dibosনিউজ ডেস্ক::
আজ ১ ডিসেম্বর। শুরু হলো বিজয়ের মাস। দীর্ঘ ৯ মাস বাংলা মায়ের শ্রেষ্ঠ সন্তানেরা মুক্তিযুদ্ধ করে পরাজিত করেছেন দখলদার পাক হানাদার বাহিনীকে। ১৯৭১-এর ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর শহীদ হয়েছেন লাখও বীর বাঙালি।
মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল বিজয় অর্জনের ৪৩ বছরে পৌঁছেছে বাংলাদেশ। ১ ডিসেম্বর ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে পালন করা হবে। শোক ও শ্রদ্ধায় মুক্তিযোদ্ধাদের স্মরণের মধ্য দিয়ে অতিবাহিত হবে মাসটি। সম্মান জানানো হবে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও তাদের শৌর্যবীর্যের প্রতি।

ডিসেম্বর মাস বাঙালি জাতির একটি নিজস্ব রাষ্ট্র হিসেবে আত্মপরিচয়ে প্রতিষ্ঠিত হওয়ার মাস। রাষ্ট্র অর্জনের মাস।
১৯৭১ সালের এই সময়ে সারা দেশে মুক্তিযুদ্ধ সর্বাত্মক রূপ নেয়। বাংলার বীর মুক্তিযোদ্ধাদের আক্রমণের মুখে পিছু হটতে বাধ্য হয় পাক হানাদররা।

সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে আলো জ্বেলে ও ফুল দিয়ে দিবসের সূচনা হবে। ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনেও দিবসের শুরুতেই মোববাতি প্রজা¡লন হবে। মোমবাতি হাতে নিয়ে বের হবে আলোর মিছিল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: