শনিবার, ৪ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

বাড়ছে হজের খরচ কার্যক্রম শুরু ডিসেম্বরে



20.hajjনিউজ ডেস্ক::
২০১৫ সালে হজ গমনেচ্ছুদের রেজিস্ট্রেশনের সময়সীমা দুই মাস এগিয়ে আনা হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হয়ে শেষ হবে ৩০ জানুয়ারি। গত বছর রেজিস্টেশন কার্যক্রম ফেব্রুয়ারিতে শুরু হয়।

বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, এ বছর হজযাত্রীদের রেজিস্ট্রেশনের খরচ কিছুটা বাড়তে পারে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন- এ বছর হজযাত্রীদের সিটি চেকিং ও টিকিট বিক্রির কমিশন ফি বাড়ানোর দাবি উঠেছে। তবে মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এছাড়া হজ রেজিস্ট্রেশনের সব লেনদেন করতে হবে ব্যাংকের মাধ্যমে। এ বিষয়ে সৌদি সরকারের বাধ্যবাধকতাও রয়েছে।

মন্ত্রী মতিউর রহমান জানান, কোনো ধরনের ম্যানুয়াল পাসপোর্ট এ বছর গ্রহণ করা হবে না। গতবছর যে সব এজেন্সির যাত্রী হজে যেতে পারেনি সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথাও জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘কমিটি গঠন করে দেয়া হয়েছে। অপরাধ অনুযায়ী অভিযুক্ত এজেন্সির লাইসেন্স বাতিলসহ জেল জরিমানা করা হবে। তবে মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণের পর এজেন্সিগুলো আদালতে গিয়ে সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ নিয়ে আসে; এ কারণে সরকার সৌদি সরকারের পক্ষ থেকে পাঠানো নিষেধাজ্ঞার জন্য অপেক্ষা করবে।

ধর্মমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সচিব চৌধুরী মো. বাবুল হাসানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: