শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বাজারে আসছে নোকিয়ার নয়া ট্যাবলেট



tabতথ্যপ্রযুক্তি ডেস্ক::
বাজারে আসছে নোকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ট্যাবলেট ‘এন১’।
২০১৫ সালে চীনের বাজারে অভিষেক হবে নোকিয়ার এই ট্যাবলেটের। পরে ক্রমান্বয়ে তা বিশ্ববাজারে বিক্রি হবে।

নোকিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ‘এন১’ ট্যাবলেটের সঙ্গে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের কোনো সম্পর্ক নেই।
সম্পর্ক নেই চলতি বছরে মাইক্রোসফটের মালিকানায় যাওয়া নোকিয়ার মোবাইল ফোন নির্মাণ বিভাগেরও।

‘এন১’ ট্যাবলেট বাজারে আসছে নোকিয়ার নেটওয়ার্ক পণ্য ও সেবাদাতা অংশের মাধ্যমে, যে বিভাগটি মাইক্রোসফটের মালিকানায় যায়নি। ডিভাইসটিতে ব্র্যান্ড নেইম হিসেবেও থাকছে নোকিয়া নামটি।

হার্ডওয়্যার নির্মাতা হিসেবে জনপ্রিয়তা পেলেও ‘এন১’ নির্মাণের সঙ্গে সরাসরি জড়িত নেই নোকিয়া।

ব্র্যান্ড নেইম, ডিজাইন আর সফটওয়্যার লাইসেন্স দিয়ে ‘থার্ড-পার্টি’ নির্মাতাদের ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। আর এক্ষেত্রে লাইসেন্স পেয়েছে তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা ফক্সকন।

৭.৯ ইঞ্চি আকারের অ্যালুমিনিয়াম ফ্রেমে বানানো এই ট্যাবলেট দেখতে অনেকটা আইপ্যাড মিনির মত।

অ্যান্ড্রয়েড ৫.০ অপারেটিং সিস্টেমে চালিত এই ডিভাইসে আছে গরিলা গ্লাস ৩ ডিসপ্লে। ৬৪-বিট ২.৩ গিগাহার্টজ ইনটেল এটম জেড৩৫৮০ প্রসেসর আর ২ জিবি র্যাইমের ট্যাবলেটটিতে রয়েছে ৩২ জিবি বিল্ট-ইন-মেমরি।

ছবি তোলার জন্য আছে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা আর ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, সেই সঙ্গে স্টেরিও স্পিকার।

এতে ব্যবহার করা হয়েছে ৫৩০০ মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি। প্রাথমিকভাবে অ্যালুমিনিয়াম আর ধূসর-এ দুটি রঙ্গে পাওয়া যাবে এই ট্যাবলেট।

সংবাদটি শেয়ার করুন

Developed by: