শুক্রবার, ২৪ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

বাগদাদ শহর দখলে নিয়েছে আইএস



1. bagdadআন্তর্জাতিক ডেস্ক::
ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বৃহস্পতিবার ইরাকের পশ্চিমাঞ্চলীয় আল বাগদাদি শহরের অধিকাংশ এলাকা দখল করে নিয়েছে। ফলে ওই এলাকায় ইরাকি সেনাদের প্রশিক্ষণের দায়িত্বে থাকা মার্কিন বিমান বাহিনীর বিমান ঘাঁটি হুমকির মুখে পড়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

আনবার প্রদেশের রামাদি থেকে ৮৫ কিলোমিটার উত্তর-পশ্চিমের শহর আল বাগদাদি। গত কয়েক মাস ধরে এটি ঘিরে রেখেছিল সুন্নীপন্থি চরমপন্থি গোষ্ঠী আইএসের যোদ্ধারা। এর আগে গত বছর ইরাকের উত্তর এবং পশ্চিমের বিশাল এলাকা দখল করে নেয় এই গোষ্ঠীটি। এ সম্পর্কে ডিস্ট্রিক্ট ম্যানেজার নাজি আরাক রয়টার্সকে ফোনে জানিয়েছেন, ‘আল-বাগদাদির ৯০ ভাগ এলাকাই দখল করে নিয়েছে বিদ্রোহীরা।’

জাজেরা এবং বাদিয়ার ইরাকি কমান্ডাররা এবং গোয়েন্দা সূত্রগুলো বলছে, জঙ্গিরা বৃহস্পতিবার সকালে দুদিক থেকে আল বাগদাদিতে হামলা চালায় এবং শহরটিতে অগ্রসর হতে শুরু করে। আরেকটি জঙ্গি দল তখন শহরের ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আইন আল আসাদ বিমান ঘাঁটিতে হামলা চালায়। তবে তারা এটি দখল করতে ব্যর্থ হয়। প্রায় ৩২০ জন মার্কিন মেরিন সেনা এই ঘাঁটিতে ইরাকের ৭ম ডিভিসনের সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছে। গত ডিসেম্বর থেকে কমপক্ষে একবার এই ঘাঁটি লক্ষ্য করে মর্টার হামলা চালিয়েছিল আইএস যোদ্ধারা।

পেন্টাগন মুখপাত্র নেভি কমান্ডার এলিসা স্মিথ আল-বাগদাদি শহরে আইএসের হামলার কথা স্বীকার করেছেন। তবে তিনি বলছেন, ঘাঁটিতে এখনো সরাসরি কোনো হামলা হয়নি। তবে পরোক্ষভাবে ঘাঁটি লক্ষ্য করে বন্দুক হামলা চালিয়েছে জঙ্গিরা। ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: