মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বাংলাদেশে পেশাগত দুর্ঘটনায় ১২২৬০ শ্রমিক নিহত



2. labourনিউজ ডেস্ক::
বাংলাদেশে ২০০৫-২০১৪ (৯ বছর) কর্মক্ষেত্রে (পেশাগত ও স্বাস্থ্যগত) দুর্ঘটনায় ১২ হাজার ২৬০ জন শ্রমিক নিহত হয়েছে বলে জানিয়েছেন ওশি’র সহকারী পরিচালক মো. ওমর ফারুক। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) তথ্য অনুসারে তিনি এ কথা জনান।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস উপলক্ষে বাংলাদেশ অকুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি) ‘পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ে প্রতিরোধমূলক সংস্কৃতি গড়ে তুলতে একত্রিত হই’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়। তথ্যনুসারে আহত হয়েছে ১৭ হাজার ১৮৩ জন। মোট হতাহত হয়েছে ২৯ হাজার ৪’শ ৪৩ জন শ্রমিক। ২০১৫ সালে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে নিহত হয়েছে ২৮৮ জন শ্রমিক বলেও জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে ৮.৭ শতাংশ অপ্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠানের অবদান। সেখানেও নিরাপদ কর্মপরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে তদারকি নেই। অকুপেশনাল সেইফটি অ্যান্ড হেলথ (ওএসএইচ) আইন-২০১৩ এর বিধিমালা প্রণয়ন, শ্রম আইন বাস্তবায়ন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্বে প্রতিদিন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত হয় ৬ হাজার ৪শ শ্রমিক। প্রতিবছর নিহত হয় ২.৩ মিলিয়ন। এরমধ্যে ২ মিলিয়ন নিহত হয় রোগে।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার বলেন, বাংলাদেশে পেশাগত ও স্বাস্থ্যগত নিরাপত্তা ঝুঁকিতে গার্মেন্টস খাত শ্রমিকরা।
তিনি বলেন, রানা প্লাজা ধসের ৭২ দিন পরই শ্রম আইন সংশোধন করা হয়েছে। কারখানা ও শ্রমিকের নিরাপত্তা মাথায় রেখেই বাড়ানো হয়েছে পরিদর্শন। সেমিনারে ওশি ফাউন্ডেশনের চেয়ারপারসন সাকী রিজওয়ানার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, বিসিআইসি’র পরিচালক (অব.) আবুল বাশারসহ অনেকে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: