মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

বাংলাদেশিদের উদ্ধারে সরকারের নিস্ক্রিয়তা কেন অসাংবিধানিক নয়



27. high courtনিউজ ডেস্ক::
সাগরে ভাসমান বাংলাদেশিদের উদ্ধারে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না এবং আইন অনুযায়ী মানবপাচারকারীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আজ রোববার দুপুরে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, পররাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের মহাপরিদর্শক, কক্সবাজারের জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে মানবপাচারের সঙ্গে জড়িতদের কেন মানবপাচার প্রতিরোধ আইন, ২০১২-এর আওতায় বিচার করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে। গত মঙ্গলবার ন্যাশনাল ফোরাম ফর প্রটেকশন অব হিউম্যান রাইটস নামক মানবাধিকার সংগঠনটির পক্ষে জনস্বার্থে এ রিট করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। শুনানি অংশ নেন অ্যাডভোকেট তাজুল ইসলাম, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

এ বিষয়ে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, জাতীয় সব গণমাধ্যমেই প্রকাশিত হয়েছে যে, মানবপাচারকারীরা সাধারণ মানুষকে ফাঁদে ফেলে সাগরের মধ্যে নিয়ে ছেড়ে দিচ্ছে। খাবারের অভাবে অনেকেই মারা যাচ্ছে, এমনকি অনেকে নিজের প্রস্রাব খেয়েও বেঁচে থাকার চেষ্টা করছে। অনেক সময় আবার পাচারকারীরা তাদের আটক করে বাড়ি থেকে টাকা দেওয়ার জন্য চাপ দেয়। না পেলে প্রাণনাশের হুমকিও দিচ্ছে।এ অবস্থায় সরকারও তাদের উদ্ধার করে না।

‘এতে সরকারের ব্যর্থতা প্রকাশ পায়। এ কারণেই রিটটি করেছি,’ যোগ করেন অ্যাডভোকেট তাজুল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: