শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেলেন ওয়াসফিয়া



wasfiaঅনলাইন ডেস্ক: শুক্রবার ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইটে বর্ষসেরা অভিযাত্রীদের তালিকা প্রকাশ করা হয়। প্রতিবছর বিভিন্ন ক্ষেত্র থেকে ১০ জনকে বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত করে ন্যাশনাল জিওগ্রাফি। এবারের ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেয়েছেন এভারেস্টজয়ী দ্বিতীয় বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন।

দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা হিসেবে মনোনীত করা হয়েছে বলে ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইটে বলা হয়েছে।

এছাড়াও পিপলস চয়েজ অ্যাওয়ার্ড নামে দ্বিতীয় একটি পুরস্কারের ঘোষণা দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফি, যাতে এই দশ অভিযাত্রীর প্রত্যেককে প্রতিদিন একবার করে ভোট দেওয়া যাবে।

ভোট দিতে পারবেন ন্যাশনাল জিওগ্রাফির পেইজে গিয়ে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে পিপলস চয়েজ অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে। ২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন। এর আগে বাংলাদেশি প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় করেন নিশাত মজুমদার।

ওয়াসফিয়া সাত মহাদেশের সাতটি চূড়া জয়ের লক্ষ্য নিয়ে নেমেছেন। হিমালয়ের সর্বোচ্চ চূড়া এভারেস্টসহ তিনি ছয় মহাদেশের ছয়টি সর্বোচ্চ পর্বতচূড়া জয় করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: