শুক্রবার, ২৪ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় সুখী!



facebook-01তথ্যপ্রযুক্তি ডেস্ক :: তরুণ প্রজন্মের মধ্যে ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় বেশি সুখী এবং স্বাস্থ্যবান। শুধু তাই নয়, ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় কম মদ্যপ হয়। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সেন্ট অ্যান্ডুস বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ।

গবেষণাটি পরিচালনার জন্য ১৬ বছর ধরে তথ্য সংগ্রহ করা হয়েছে। ৪০টি দেশে ১১ থেকে ১৫ বছর বয়সীদের অভ্যাস এবং স্বাস্থ্য নিয়ে গবেষণা করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, গত শতকের তরুণদের মধ্যে শাক-সবজি এবং ফলমূল খাওয়ার প্রবণতা বেড়েছে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলছে তারা। নিয়ম মেনে শরীরের যত্নবান হওয়ার কারণেই এমনটা হচ্ছে। ফলে তারা খুব একটা রোগে ভুগছে না।

গবেষণাকারী দল জানিয়েছেন, তরুণরা এখন সচেতন। বিশেষ করে দলবল নিয়ে হৈ-হুল্লোড় করে মদ খাওয়া এবং অস্বাভাবিক যৌনাচার থেকেও দূরে থাকছে তরুণ প্রজন্ম। এই প্রজন্মের মধ্যে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যাই বেশি।

গবেষণায় দেখা গেছে, ২০০২ সাল থেকে ২০১০ সালের মধ্যে তরুণদের জীবনযাত্রা উন্নততর হয়েছে। সুষম খাদ্যভাস এর মূল কারণ। এই শতকে স্থুলতা অনেকটাই কমেছে।

এই গবেষণার ফলাফল ইউরোপিয়ান জার্নাল অফ পাবলিক হেলথে প্রকাশিত হয়েছে। এই কাজে গবেষণাকারী দলকে সাহায্য করেছে ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন(ডব্লিউএইচও)।

সংবাদটি শেয়ার করুন

Developed by: