মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ফেসবুকে আসছে ৭ পরিবর্তন



2452তথ্য প্রযুক্তি ডেস্ক :: প্রতিনিয়ত নতুন কিছু যোগ হচ্ছে ফেসবুকে। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানটির ডেভেলপার সম্মেলনে এমন সাতটি বড় পরিবর্তনের কথা বলেছেন, যেগুলো অচিরেই হাতে পেতে যাচ্ছেন ব্যবহারকারীরা।

১. ৩৬০ ডিগ্রি ভিডিও
ইউটিউবে চালু হয়ে গেছে ৩৬০ ডিগ্রি ভিডিও। গুগল ম্যাপের স্ট্রিট ভিউতেও রয়েছে এই প্রযুক্তি। পর্দায় ক্লিক করে বা ড্র্যাগ করে আপনি যেকোনো দিক থেকে এসব ভিডিও দেখতে পারবেন। এ প্রযুক্তি চলে আসবে ফেসবুকেও। কারণ, মানুষ এখন প্রচুর ভিডিও শেয়ার করছে ফেসবুকে।

২. মেসেঞ্জারে কেনাকাটা
ফেসবুকে বিজ্ঞাপনের মাধ্যমে কেনাকাটা তো আছেই, ব্যবহারকারীদের জন্য ব্যাপারটা আরো সহজ করে দিতে চায়। সে কারণেই মেসেঞ্জারকে আপডেট করছে ফেসবুক। টাকা পাঠানোর অপশন চালু হয়ে গেছে। এখন ফেসবুক কাজ করছে ই-কমার্স সাইটগুলোর সঙ্গে মেসেঞ্জারকে সংযুক্ত করতে, যাতে ফেসবুকের মাধ্যমেই অনলাইনে কেনাকাটার কাজটা সারতে পারেন ব্যবহারকারীরা।

৩. অন্য অ্যাপ্লিকেশনের ব্যবহার
ফেসবুকের মেসেঞ্জারে অন্য অ্যাপ্লিকেশন ব্যবহার করে মেসেজ পাঠানো যায় না। এ ক্ষেত্রে পরিবর্তন আনতে চায় ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের মেসেঞ্জার টিমের প্রধান ডেভিড মার্কুস বলেন, ‘মেসেঞ্জারে অন্য অ্যাপ ব্যবহারের সুযোগ করে দিতে চাই।’ এতে ব্যবহারকারীর সংখ্যা আরো বাড়বে বলে আশা করছেন মার্কুস।

৪. ভিডিও শেয়ারিং
এখন ফেসবুকেই ভিডিও আপলোড ও শেয়ারের ব্যবস্থা রয়েছে। ফেসবুকে আপলোড করা ভিডিও অন্যান্য সাইটেও শেয়ার করার অপশন চালু হচ্ছে সামনেই। ফলে আর ইউটিউবের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না ফেসবুক ব্যবহারকারীদের।

৫. খবর পড়া এবং কমেন্ট
ফেসবুক ফিডেই সরাসরি খবর পড়ার অপশন চালু হতে যাচ্ছে। এ বিষয়ে অনেক কাজ এগিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া কোনো নিউজ সাইটে যদি আপনি কমেন্ট করেন, সেটাও স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকের ওয়ালে চলে আসবে। অর্থাৎ যারা খবর পড়েন এবং সাংবাদিক, তাদেরকে ফেসবুকের ওয়ালেই ধরে রাখতে চাইছে কর্তৃপক্ষ। এ জন্য বাজফিড, এলিট ডেইলি, দ্য হাফিংটন পোস্ট এবং ফক্স স্পোর্টসের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফেসবুক।

৬. গ্যাজেট-বান্ধব
ফেসবুককে আরো বেশি গ্যাজেট-বান্ধব করে তোলা হচ্ছে। নিত্যনতুন গ্যাজেট পণ্য আসছে বাজারে, যার সবগুলোই ইন্টারনেটের সঙ্গে যুক্ত। যেকোনো গ্যাজেট থেকেই যেন ফেসবুক ব্যবহার করা যায়, সে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফেসবুকের ডেভেলপার ও প্রকৌশলীরা।

৭. ব্যবহারকারীদের তথ্য
ব্যবহারকারীরা ফেসবুকে কোন অ্যাপটি ব্যবহার করছেন, কতজন ব্যবহার করছেন এমন সব তথ্য পাবেন ফেসবুকের ডেভেলপাররা। ফেসবুক নিয়ে নতুন নতুন অ্যাপ তৈরিতে ব্যস্ত তাঁরা। বাড়ছে এর চাহিদাও। তাই সব ডিভাইসের জন্য উপযুক্ত অ্যাপ্লিকেশন তৈরির কাজে ব্যস্ত এখন ফেসবুক। অচিরেই নতুন নতুন আরো অ্যাপ নিয়ে আসছে সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় মাধ্যম।

সংবাদটি শেয়ার করুন

Developed by: