বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের নববর্ষ পালন



1. probashনিউজ ডেস্ক:
একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’(ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানায় ফিনল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে নববর্ষের এই দিনটি উদযাপন করে প্রবাসীরা। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই উৎসবে মুখরিত হয়ে ওঠে হেলসিংকির চত্বর।

ডাউন টাউনের কাউপ্পাতরীর গোলচত্বরে প্রবাসীরা আতশবাজি করে হইচই উল্লাস করে স্বাগত জানায় নতুন বছরকে।
ইংরেজি বছরের প্রথমদিন বলে উদযাপনে ভিনদেশি বৈচিত্র্য উল্লেখ করে মোকলেসুর রহমান চপল বলেন, রাত পোহালে নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন ভাবনা। আর এই ভাবনাটাকে স্মরণীয় করে রাখতেই বন্ধুরা এক সঙ্গে জড়ো হয়েছি।
হেলসিংকিতে বসবাসরত মোঃ মাইনুল ইসলাম বলেন, নববর্ষ বাঙালির সার্বজনীন উৎসব আর এই উৎসবে বাঙালি তার দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরছে। আর এটাই বাঙালির স্বকীয়তা।

তিনি পুরনো বছরের গ্লানি, অশুচি দূর করে নতুন বছরে সবাইকে স্বমহিমায় বিকশিত হওয়ার আহ্বান জানান।
থার্টিফার্স্ট উপলক্ষে বুধবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ ভিন্ন এলাকা। নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট।

প্রবাসী মিজানুর রহমান মিঠু বলেন, আমাদের বাংলাদেশের গ্রামীণ আর্থ-সামাজিক সাংস্কৃতিক পরিসরে আমরা নববর্ষ পালন করছি।

নববর্ষে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: