সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ফিনল্যান্ডের স্কুলগুলোতে হাতে লেখা শেখানো বন্ধ করে দেওয়া হচ্ছে!



images (1)নিউজ ডেস্ক:: ২০১৬ সাল থেকে ফিনল্যান্ডের স্কুলগুলোতে হাতে লেখা শেখানো বন্ধ করে দেওয়া হচ্ছে। তাদেরকে হাতের লেখা শেখানোও হবে না। এর পরিবর্তে তাদেরকে টাইপিং শেখানো হবে।

তবে সরকারি এ উদ্যোগের ভালো-মন্দ নিয়ে ফিনল্যান্ডজুড়ে ব্যাপক বিতর্ক চলছে। অনেকে মনে করেন, হাতের লেখা চর্চার মাধ্যমে শিশুদের ফাইন মটর স্কিল এবং বুদ্ধির বিকাশ ঘটে। আবার কেউ কেউ হাতের লেখা শেখানোর পরিবর্তে নানা ধরণের হস্ত শিল্প এবং ড্রয়িং শেখানোর পরামর্শ দিচ্ছেন।

জানা যায়, টাইপিং শেখাটা খু্বই গুরুত্বপূর্ণ। দৈনন্দিন কাজে এটা দরকার হয়। সেজন্যই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।

যেসব শিশুর বাড়িতে কম্পিউটার নেই তাদের জন্য এমন উদ্যোগ অসুবিধা ঘটাবে। যেসব স্কুলে পর্যাপ্ত কম্পিউটার নেই সেখানেও অসুবিধা তৈরি হবে। বড় হাতের ও ছোট হাতের অক্ষরের পার্থক্য শেখানোটাও জরুরি। দেশীয় ভাষা শিক্ষক সমিতির উপ-সভানেত্রী সুসানা হুটা একথা জানিয়েছেন।

এদিকে, হাতের লেখা শেখানোর সমালোচনা করে অনেকে সামাজিক মাধ্যমে মন্তব্য করেছেন যে হাতের লেখা শেখানো এ যুগে অর্থহীন। এটেলা সাইমা নামে একজন মন্তব্য করেন ,“হাতের লেখা শেখার কোনো দরকার আছে বলে আমার মনে হয় না।”

সংবাদটি শেয়ার করুন

Developed by: